fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গে পাঠানো হচ্ছে আরো ৪ টি NDRF টিম, খাবারের ঘাটতি মেটাতে বিশেষ ব্যবস্থা কেন্দ্রের

বাংলাহান্ট ডেস্কঃ আমফানে (Amphan) বিপর্যস্ত দক্ষিণবঙ্গ। বাস্তব পরিস্থিতি সরেজমিনে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি দল। মন্ত্রিসভার সচিব রাজীব গৌবা বৃহস্পতিবার পরিস্থিতির পর্যালোচনা করেন। পশ্চিমবঙ্গ (West Bengal) ও ওডিশার (Odisha) প্রশাসনিক আধিকারিক ও কেন্দ্রীয় বিভিন্ন মন্ত্রকের সঙ্গে বৈঠক করেন।

সরকার সূত্রে খবর, দেশের আবহাওয়া দফতর অভ্রান্ত পূর্বাভাসের জন্য লক্ষাধিক মানুষের প্রাণ বাঁচানো গিয়েছে। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকা থেকে ৫ লক্ষ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ স্থানে। ওডিশায় ২ লক্ষ মানুষকে উদ্ধার করেছে প্রশাসন। এর ফলে প্রাণহানি নগণ্য। পশ্চিমবঙ্গে ৭২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee)। মৃতদের পরিবার পিছু ২.৫ লক্ষ টাকা করে আর্থিক সহযোগিতা দেওয়ার কথা ঘোষণা করেছেন।

পুনর্বাসন ও উদ্ধারকাজে গতি আনতে অতিরিক্ত বিপর্যয় মোকাবিলা বাহিনী চেয়েছে পশ্চিমবঙ্গ সরকার। সেই আবেদনে সাড়া দিয়েছে কেন্দ্রীয় সরকার। আসছে ৪টি দল। দরকারে আরও বাহিনী পাঠানো হবে বলে জানিয়েছে এনডিআরএফ। এর পাশাপাশি রাজ্যের আবেদনের প্রেক্ষিতে খাবার, বিশেষ করে চালে যাতে ঘাটতি না হয় তা নিশ্চিত করছে ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া। রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে পরিদর্শনে আসছে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি দল। তারা ক্ষয়ক্ষতির পর্যালোচনা রিপোর্ট জমা দেবে।

Back to top button
Close
Close