বেজে উঠল বিপদের ঘণ্টা! বরফের নীচে থাকা ৪৮,৫০০ বছরের প্রাচীন ‘জম্বি ভাইরাস খুঁজে পেল বিজ্ঞানীরা

বাংলাহান্ট ডেস্ক : জলবায়ু পরিবর্তনের কারণে প্রাচীন পারমাফ্রস্ট গলে যাওয়া মানবজাতির জন্য একটি নতুন সমস্যার কারণ হতে পারে। বিজ্ঞানীরা বলেছেন যে তারা দুই ডজনেরও বেশি ভাইরাস খুঁজে পেয়েছেন, যার মধ্যে একটি হ্রদের তলদেশে জমা হয়েছিল এবং এটি 48,500 বছরেরও বেশি পুরানো। ইউরোপীয় বিজ্ঞানীরা রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের পারমাফ্রস্ট থেকে কিছু নমুনা পেয়েছেন যা তারা পরীক্ষা করেছেন।

বিজ্ঞানীরা ইতিমধ্যেই 13 টি নতুন প্যাথোজেনকে চিহ্নিত করে পুনরুজ্জীবিত করেছেন বলেও জানা গিয়েছে। এদের নাম দেওয়া হয়েছে জম্বি ভাইরাস। যার মধ্যে সবচেয়ে পুরনো ভাইরাসটির নাম প্যান্ডোভাইরাস ইয়েডোমা। ওই ভাইরাসটির অন্য প্রাণীদের সংক্রমিত করার ক্ষমতা রয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে 2013 সালে সাইবেরিয়ায় হদিশ মিলেছিল 30 হাজার বছরের পুরনো ভাইরাসের। এবারের ভাইরাস আরও প্রাচীন।

প্রিপ্রিন্ট রিপোজিটরি বায়োরেক্সিভ-এ পোস্ট করা একটি নিবন্ধে বলা হয়েছে, ‘ভাইরাস বাইরের পরিবেশে আসার পর কতক্ষণ সংক্রমণ ছড়াতে পারে, কীভাবে এটি প্রতিরোধ করা যায় এবং একজন ব্যক্তি কতবার সংক্রমিত হতে পারে তা অনুমান করা এখনও অসম্ভব।’ কিন্তু বিশ্ব উষ্ণায়নের ফলে সংক্রমণের ঝুঁকি বাড়বে যখন পারমাফ্রস্ট গলতে থাকবে এবং এই অঞ্চলে আরও বেশি সংখ্যক লোক বসতি গড়ে তুলবে।Zombi virus

গবেষকদের মতে, কয়েক হাজার বছর ধরে হিমায়িত বরফে বসবাস করেও তারা সংক্রামক আকারে ছিল। বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে সতর্ক করেছেন যে বিশ্ব উষ্ণায়নের কারণে পারমাফ্রস্ট গলে মিথেনের মতো গ্রিনহাউস গ্যাসগুলিকে বাতাসে ছড়াতে থাকবে যা পরিবেশকে আরও খারাপ করতে পারে। কিন্তু সুপ্ত প্যাথোজেনের উপর এর প্রভাব সম্পর্কে এখনও স্পষ্টভাবে কিছু জানা যায়নি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর