রিখটার স্কেলে মাত্রা ৫.৪, ভারত সহ একসাথে কেঁপে উঠলো ৪ দেশ! বাংলায় ভূমিকম্প অনুভব করলেন?

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ আজ সন্ধ্যা ৮ টা বেজে ১৯ মিনিটে মেঘালয়ে একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ওই কম্পনের মাত্রা ছিল ৫.৪। অর্থাৎ বিধ্বংসী না হলেও একেবারে অগ্রাহ্য করার মতোও ছিল না দুর্বিপাকটি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির প্রকাশ করা তথ্য অনুযায়ীওই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল বাংলাদেশের সীমান্তবর্তী সিলেটের কাছে মেঘালয়ের চেরাপুঞ্জির ৪৯ কিলোমিটার দক্ষিণ-পূর্বে।

৫.৪ মাত্রার ভূমিকম্পের কম্পন হলেও জানা গিয়েছে এটির গভীরতা ছিল ১৬ কিলোমিটার। সমগ্র উত্তর-পূর্ব ভারত, পশ্চিমবঙ্গের উত্তর ভাগের কিছু অংশ এবং তার পাশাপাশি প্রতিবেশী দেশ বাংলাদেশেও এই কম্পন অনুভব করা গিয়েছিল।

   

তবে সৌভাগ্যবশত এই ভূমিকম্প শেষ হওয়ার পর এখনো অবধি কোনওরকম হৃদয়বিদারক ঘটনার খবর সামনে আসেনি। আশঙ্কা করা হচ্ছে যে আচমকা এই ভূমিকম্প অনুভব করলেও সভ্য সমাজের মানুষেরা এই প্রাকৃতিক বিপর্যয়ের পর কোনওরকম ক্ষয়ক্ষতির শিকার হননি।

আপাতত শুধুমাত্র ভারত নয়, বাকি যে দেশগুলিতে এই কম্পন এর মাত্রা কিছুটা বিপদজনক ছিল সেখান থেকেও ক্ষয়ক্ষতি বা মানুষ মারা যাবার কোনো আপডেট এখনো অবধি প্রকাশ্যে আসেনি। আশা করা হচ্ছে যে নতুন করে আর এমন কোন আপডেট আসবেও না।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর