চীন সীমান্তে নিযুক্ত হতে চলেছে ৫ হাজার ভারতীয় জওয়ান ..

ভারতীয় সেনা এবার চীনের প্রভাবকে নিয়ন্ত্রণে আনার জন্য কাজ শুরু করতে চলেছে। বেশকিছু সময় ধরে চীন ভারতে নিজের প্রভাব বৃদ্ধি করার চেষ্টা করছে। সীমান্তের এলাকাগুলিতে চীন সেনা অনুপ্রবেশকারীদের করার চেষ্টা করছে। তাই ভারতীয় সেনা চীনের উপর নিয়ন্ত্রণ আনার পক্রিয়া শুরু করেছে। অক্টোবরে ভারতীয় সেনাবাহিনীর মাউন্টেন স্ট্রাইক কর্পসের পাঁচ হাজারেরও বেশি সৈন্য অরুণাচল প্রদেশের চীনা সীমান্তের কাছে যুদ্ধভ্যাস করবে। এই সেনাবাহিনী দেশের পূর্ব ফ্রন্টে যুদ্ধের মতো পরিস্থিতি অনুশীলনের জন্য মোতায়েন করা হবে। 17 টি মাউন্টেন স্ট্রাইক কর্পস সম্প্রতি গঠিত হয়েছে। প্রথমবারের মতো চীন সীমান্তের কাছে এই জাতীয় মহড়া অনুষ্ঠিত হবে। ইস্টার্ন কমান্ড গত পাঁচ-ছয় মাস ধরে এটি প্রস্তুত করছিল।

সেনা সূত্র নিউজ এজেন্সি এএনআইকে জানিয়েছে, মহড়াতে তেজপুরের ৪ জন কর্পস কর্মী অন্তর্ভুক্ত হবে। ১৭ মাউন্টেন কর্পসের প্রায় ২৫০০ সৈন্যকে ভারতীয় বায়ুসেনার দ্বারা লিফট করা হবে। এর জন্য, আইএএফের বিশেষ পরিবহন বিমান সি -17, সি -130 জে সুপার হারকিউলিস এবং এএন -32 ব্যবহার করা হবে। এই সৈন্যদের পশ্চিমবঙ্গের বাগডোগরা থেকে অরুণাচল প্রদেশের যুদ্ধ অঞ্চলে পাঠানো হবে। ১৭ মাউন্টেন স্ট্রাইক কর্পস কর্মীদের ৫৯ টি মাউন্টেন ডিভিশন থেকে আনা হবে এবং তারা ট্যাঙ্ক, যুদ্ধযন্ত্র এবং হালকা হাওটিজার মেশিনে সজ্জিত হবে।

সূত্র জানিয়েছে, চীন সংলগ্ন পাহাড়ি অঞ্চলে যুদ্ধের সময় আরও কার্যকর করার জন্য ১৭ মাউন্টেন কর্পসকে ইন্টিগ্রেটেড ব্যাটাল গ্রুপ (IBG) রূপান্তর করা যেতে পারে। এজন্য আর্মি চিফ জেনারেল বিপিন রাওয়াতের দ্বারা সংস্কার পদ্ধতি গ্রহণ করা হচ্ছে। এটি একবার আইবিজিতে পরিণত হলে, এটি আরও কার্যকরভাবে শত্রুদের ঠিকানাগুলিকে লক্ষ্য করে ধ্বংস করার ক্ষমতা অর্জন করবে।

সম্পর্কিত খবর