মুকেশ আম্বানির জাদুতে মালামাল বিনিয়োগকারীরা! মাত্র ৫ দিনেই হল ৬০,০০০ কোটির মুনাফা

   

বাংলা হান্ট ডেস্ক: গত সপ্তাহে শেয়ার বাজার (Share Market) বিনিয়োগকারীদের জন্য প্রচুর অর্থ উপার্জনের সুযোগ করে দিয়েছে। পাশাপাশি, বড় বড় কোম্পানিগুলিও ব্যাপকভাবে লাভবান হয়েছে। BSE সেনসেক্সের শীর্ষ-১০ ভ্যালুয়েবল কোম্পানির মধ্যে ৯ টির মার্কেট ভ্যালু বৃদ্ধি পেয়েছে। তবে সবথেকে বেশি লাভবান হয়েছেন ভারত (India) তথা এশিয়ার (Asia) শ্রেষ্ঠ ধনকুবের মুকেশ আম্বানির (Mukesh Ambani) কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের (Reliance Industries) বিনিয়োগকারীরা। এই কোম্পানি বিনিয়োগকারীদের মাত্র ৫ টি ট্রেডিং সেশনে ৬,০০০ কোটি টাকার বেশি লাভ এনে দিয়েছে।

রিলায়েন্সের মার্কেট ক্যাপ আবার ২০ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে: গত সপ্তাহে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পাশাপাশি HDFC ব্যাঙ্ক, LIC এবং TCS-এর মার্কেট ক্যাপ ব্যাপক বৃদ্ধি পেয়েছে। কিন্তু মুকেশ আম্বানির রিলায়েন্স আয়ের দিক থেকে শীর্ষে রয়েছে। গত পাঁচটি ট্রেডিং সেশন সম্পর্কে কথা বললে, রিলায়েন্সের শেয়ার ৪.৩১ শতাংশ বেড়ে ২,৯৬০ টাকায় পৌঁছেছে। এর পাশাপাশি রিলায়েন্সের মার্কেট ক্যাপ ফের ২০ লক্ষ কোটি টাকা অতিক্রম করেছে। রিলায়েন্সের মার্কেট ক্যাপ বর্তমানে ২০,০২,৫০৯.৩৫। অর্থাৎ মাত্র পাঁচ দিনে রিলায়েন্সে বিনিয়োগকারীদের সম্পত্তি মোট ৬১,৩৯৮.৬৫ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে।

60,000 crore profit to investors through Mukesh Ambani's company in 5 days.

অন্য ৯ টি কোম্পানির বিনিয়োগকারীরাও হয়েছে লাভবান: প্রসঙ্গত উল্লেখ্য, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পর সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে HDFC ব্যাঙ্কের মার্কেট ক্যাপ। যেটি ৩৮,৯৬৬.০৭ কোটি টাকা বৃদ্ধি পেয়ে হয়েছে ১১,৫৩,১২৯.৩৬ কোটি টাকা। পাশাপাশি, দেশের বৃহত্তম বিমা সংস্থা LIC এই তালিকায় রয়েছে তৃতীয় স্থানে। এই সংস্থার মার্কেট ক্যাপ বেড়ে দাঁড়িয়েছে ৬,৫১,৩৪৮.২৬ কোটি টাকায়। এগুলি ছাড়াও, ভারতী এয়ারটেল, হিন্দুস্তান ইউনিলিভার, ইনফোসিস, SBI, ICICI ব্যাঙ্ক এবং টাটা গ্রুপের কোম্পানি টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS)-এর মার্কেট ক্যাপ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: IPL-এ চ্যাম্পিয়ন হলেই হবে টাকার বৃষ্টি! প্রাইজ মানি করে দেবে মালামাল, জানলে আপনিও হবেন “থ”

শুধুমাত্র একটি কোম্পানির বিনিয়োগকারীরা ক্ষতির সম্মুখীন হয়েছেন: গত সপ্তাহে শুধুমাত্র একটি কোম্পানি লোকসানে ছিল এবং সেটি হল এফএমসিজি সেক্টরের জায়ান্ট আইটিসি লিমিটেড। আইটিসির মার্কেট ক্যাপ ৪৩৬.৯ কোটি টাকা কমে বর্তমানে ৫,৪৪,৪৫৮,৭০ কোটি টাকায় দাঁড়িয়েছে।

আরও পড়ুন: এবার মহাকাশে দাপট দেখাবে ভারত ও আমেরিকা! একসঙ্গে করবে এই কাজ, বড় পরিকল্পনা দুই দেশের

মুকেশ আম্বানির রিলায়েন্স সবথেকে এগিয়ে: পরিসংখ্যান অনুযায়ী স্পষ্ট যে, মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ মার্কেট ক্যাপের পরিপ্রেক্ষিতে যথেষ্ট লাভবান হয়েছে এবং এটি সেনসেক্সের শীর্ষ সংস্থাগুলির তালিকায় প্রথম অবস্থানে রয়েছে। এরপরে ছিল TCS, HDFC ব্যাঙ্ক, ICICI ব্যাঙ্ক, ভারতী এয়ারটেল, SBI, LIC, ইনফোসিস, হিন্দুস্তান ইউনিলিভার এবং আইটিসি।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর