DA বেড়ে হবে ২০%, মিলবে বহু বছরের আটকে থাকা বকেয়াও! সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের

বাংলাহান্ট ডেস্ক : অনেক দিন ধরেই কেন্দ্রীয় সরকারী (Central Government) কর্মীদের (Employee) পাওনা বকেয়া মিলছে না। সামনেই বাজেট। কিছুদিন আগেও অর্থমন্ত্রী জানিয়ে ছিলেন যে, কেন্দ্রীয় কর্মচারীদের মাইনে (Salary) বৃদ্ধি পেলেও আপাতত বকেয়া ডিএ (Dearness Allowance) হয়তো মিলবে না। কিন্তু এখন জানানো হয়েছে যে, কেন্দ্রীয় পাওনা বকেয়া এবং ডিএ দুইই মিলবে। আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে বাজেট পেশ করতে চলেছে কেন্দ্রীয় শাসক দল। এই বাজেটে (Budget) কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হবে জানানো হয়েছে সরকারের তরফ থেকে।

সম্প্রতি তেলেঙ্গানা সরকার (Telengana Government) কেন্দ্রীয় সরকারের কাছে, তাঁদের রাজ্য সরকারী কর্মীদের এবং যারা পেনশন গ্রহণ করেন তাঁদের ভাতা বৃদ্ধির জন্য আবেদন করেছেন। ফলস্বরূপ, বেশ লাভবান হতে চলেছেন তাঁরা। তেলেঙ্গানা সরকার থেকে জানানো হয়েছে যে তাঁরা কর্মীদের ২.৭৩% ডিএ বাড়ানোর দাবী রেখেছেন। এর ফলে তেলেঙ্গানার ডিএ বেড়ে গিয়ে ২০%-এর বেশী হয়ে যাবে। আগে তেলেঙ্গানায় সরকারী কর্মীদের ডিএ-এর পরিমাণ ছিল ১৭.২৯%। সম্প্রতি তা বেড়ে গিয়ে হয়েছে ২০.০২%।

   

রাজ্যের যারা সরকারী কর্মচারী যা প্রায় ৪.৪ লক্ষ এবং সেই রাজ্যের প্রায় ২.৮৮ লক্ষ পেনশন গ্রহণকারী মানুষ, তারা সকলেই উপকৃত হতে চলেছেন। রাজ্যের অর্থ মন্ত্রী টি হরিশ রাও জানান যে গত ১লা জুলাই, ২০২১ থেকে এই ডিএ কার্যকরী ছিল। তবে জুলাই ২০২১ থেকে ডিসেম্বর ২০২২ পর্যন্ত কর্মীদের যে পাওনা বকেয়া জমেছিল, তা এবার ৮ ভাগে কর্মীদের প্রদান করা হবে কর্মীদের জিপিএফ একাউন্টের মাধ্যমে।

Dearness allowance hike of 5 to benefit 111 lakh central govt workers pensioners

পাশাপাশি কর্মীদের প্রমোশন এবং ট্রান্সফারের কথাও সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ২৭শে জানুয়ারি থেকে তা শুরু হবার কথা। কর্মচারীরা ২৮ তারিখ থেকে অনলাইনে এর জন্য আবেদন করতে পারবেন। অন্যদিকে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের গত বছর দুর্গাপুজোর সময় পাওনা ডিএ বৃদ্ধি পায়। এই বছর বাজেটের পাশাপাশি তাঁদের ডিএ বাড়ানোর কথা আছে। আপাতত এই মার্চ মাসে এই ডিএ বৃদ্ধি পেতে পারে বলে মনে করা হচ্ছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর