কদিন পরই লাফিয়ে বেতন বাড়বে সরকারি কর্মচারীদের, কাদের খুলছে কপাল? বিরাট আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ সামনেই লোকসভা নির্বাচন আর তার আগেই কেন্দ্রীয় সরকারি কর্মী ও ও পেনশনভোগীদর (Pensioner) ডিএ (Dearness Allowance) বাড়িয়েছে কেন্দ্র সরকার। সম্প্রতি সরকারি কর্মচারীদের (Government Employee’s) মহার্ঘ ভাতা (ডিএ) ৪ শতাংশ বাড়ানোর অনুমোদন দিয়েছে সরকার। যা ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

   

এর আগে ৪৫ শতাংশ হারে ডিএ পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তবে আরও চার শতাংশ বৃদ্ধি পেয়ে তা ৫০ শতাংশে পৌঁছেছে। নিয়ম অনুসারে, মহার্ঘ ভাতার হার পঞ্চাশ শতাংশ পেরোলেই সরকারকে অষ্টম বেতন কমিশন গঠনের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে। তবে নতুন বেতন কমিশন গঠন নিয়ে এখনও কোনও আলোচনা করেনি কেন্দ্র।

এরই মধ্যে শোনা যাচ্ছে, চলতি বছরই কেন্দ্রীয় সরকারি কর্মীরা বিরাট সুখবর পেতে চলেছেন। সূত্রের খবর, সপ্তম বেতন কমিশনের মেয়াদ শেষ হতে চলেছে। এবার একটি নতুন বেতন কমিশন গঠন সহ বেতন সংশোধনও করা হবে। ২০২৪-ই অষ্টম বেতন কমিশন গঠন করা উচিত। যার ফলে দেড় বছরের মধ্যে এটি বাস্তবায়ন করা যাবে।

da hike

আরও পড়ুন:ঘুম উড়ল শাহজাহানের! সন্দেশখালি কাণ্ডে CBI স্ক্যানারে এই ‘রাঘব বোয়াল’, ‘ফাঁস’ হল পরিচয়

যদিও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এখনো এই নিয়ে কোনো নিশ্চয়তা দেওয়া হয়নি। তবে এবারে পরবর্তী বেতন কমিশনের দিকে কেন্দ্র পদক্ষেপ করতে পারে এমনটাই মনে করা হচ্ছে। যদি অষ্টম পে কমিশন গঠন করা হয় তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ব্যাপক হারে বৃদ্ধি পাবে। সরকারি কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ গুণ বৃদ্ধি পেতে পারে বলে মনে করা হচ্ছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর