মোদীর প্রকল্পে এগিয়ে বাংলাই, বলছে তথ্য

দেশের সাধারণ মানুষের স্বার্থে একাধিক জনকল্যানমুখী প্রকল্পের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বেশিরভাগটাই তাঁর স্বপ্নের প্রকল্প। দেশের প্রতিটি রাজ্যে সেই প্রক্লপগুলি কার্যকর রয়েছে। এবার মোদী সরকারের স্বপ্নের প্রকল্প বাস্তবায়নের নিরিখে এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গই, সম্প্রতি কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকতিক গ্যাস মন্ত্রকের দেওয়া তথ্য থেকে উঠে এল এমনই তথ্য। মোদী সরকারের উজ্বলা যোজনা প্রকল্পে উত্তরপ্রদেশের পরই দ্বিতীয় স্খানে রয়েছে পশ্চিমবঙ্গ।

আগষ্ট মাসে কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতি গ্যাস মন্ত্রকের তরফ থেকে একটি তথ্য প্রকাশ করে জানানো হয়েছে রাজ্যে প্রধানমন্ত্রীর উজ্বলা যোজনা প্রকল্পে বর্তমানে উপভোক্তার সংখ্যা দাঁড়িয়েছে ৭৮ লক্ষ ৯৯ হাজার ৫৩৯ জন। সেখানে উত্তরপ্রদেশের গ্রাহক সংখ্যা ১ কোটি ৫৪ লক্ষ ৭৫ হাজার ৫৫৮ জন। তৃতীয় স্থানে রয়েছে বিহার।

কেন্দ্রের দেওয়া পরিসংখ্যান তথ্য প্রকাশ্যে আসার পর থেকে বিষয়টি নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে রাজ্য রাজনৈতিক মহলে। যদিও এই পরিসংখ্যান রাজ্যের জন্য  যথেষ্ট তাত্পর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। কারণ কেন্দ্রের বিভিন্ন সিদ্ধান্তের বিরুদ্ধে বার বার সরব হতে দেখা গিয়েছে রাজ্য সরকারকে। কেন্দ্র ও রাজ্যরাজনীতির দুই মেরুকরনও কারোর কাছে অজানা নয়। এমনকি বার বার রাজ্যের বিভিন্ন প্রকল্পের জন্য এবং কেন্দ্রের প্রকল্প বাস্তবায়নের জন্য কেন্দ্রের তরফ থেকে টাকা না দেওয়ার অভিযোগ উঠেছিল। কিন্তু সেই কেন্দ্রীয় প্রকল্পেই রাজ্যের শাসক শিবির এগিয়ে রয়েছে, যা যথেষ্টই তাত্পর্যপূর্ণ। কেন্দ্রীয় সরকারের প্রকল্প হলেও রাজ্য সরকার যে কতটা গুরুত্ব সহকারে বিষয়টি প্রযাবেক্ষণ এবং প্রচার চালায় তারও প্রমান মিলেছে, তাই এরপর রাজ্য ও কেন্দ্রের সম্পর্ক অন্যমাত্রা পেতে পারে বলে মত প্রকাশ করছে বিশেষজ্ঞমহল।

সম্পর্কিত খবর