কোন ক্ষতি হয়নি, চাঁদের মাটিতে অক্ষত অবস্থায় দাঁড়িয়ে আছে ল্যান্ডার বিক্রম! জানালো ISRO

বাংলা হান্ট ডেস্কঃ চাঁদের মাটিতে হার্ড ল্যান্ডিং করার পরেও চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমে কোন ক্ষয়ক্ষতি হয়নি। ইসরো জানায়, অর্বিটর দ্বারা পাঠানো ছবিতে বিক্রমকে একটা টুকড়ো মানে অক্ষত অবস্থাতেই দেখা যাচ্ছে। ইসরোর টিম চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সাথে যোগাযোগ স্থাপন করার চেষ্টায় আছে। ইসরোর বিজ্ঞানীরা জানান, ল্যান্ডার বিক্রমকে একদিকে ঝুঁকে থাকা অবস্থায় দেখা যাচ্ছে। আর যোগাযোগ স্থাপন করার জন্য সবথেকে জরুরি হল, ল্যান্ডারের অ্যান্টেনা অর্বিটর গ্রাউন্ড স্টেশনের দিকে থাকতে হবে। আমরা এর আগে  Geostationary orbit এ নিখোঁজ হয়ে যাওয়া স্পেস ক্র্যাফট এর খোঁজ করেছিলাম, কিন্তু এটা ওটার থেকে অনেক আলাদা।

IMG 20190908 144913

চাঁদের মাটিতে ল্যান্ডের সময় মাত্র ২.১ কিমি দূরে ল্যান্ডার বিক্রমের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। এরফলে বিক্রম ল্যান্ডার রাস্তা হারিয়ে, নির্ধারিত যায়গা থেকে ৫০০ মিটার দূরে গিয়ে চাঁদের মাটিতে আছড়ে পড়ে। এরপর চন্দ্রযান-২ এর অর্বিটর রবিবার ল্যান্ডার বিক্রমের থার্মাল ইমেজ ইসরোতে পাঠায়। যদি বিক্রমের সাথে যোগাযোগ করা যায়, তাহলে প্রজ্ঞান আবার নিজের পায়ে দাঁড়াতে পারবে। এরজন্য ইসরোর টিম টেলিমিট্রি ট্র্যাকিং আর কম্যান্ড নেটওয়ার্ক (ISTRAC) নিয়ে লাগাতার কাজ করে চলেছে।

ব্রিক্রমে ওবার্ড কম্পিউটার সিস্টেম আছে, যেটি কম্যান্ড পাওয়ার পর থার্স্টার্স এর মাধ্যমে নিজের পায়ে আবারও দাঁড়াতে সক্ষম হবে। ল্যান্ডার চাঁদের মাটিতে আছড়ে পড়ে যাওয়াতে, তাঁর অ্যান্টেনা ঝুঁকে যায়। আর এরজন্য ইসরোর টিম ল্যান্ডার বিক্রমের সাথে যোগাযোগ করতে গিয়ে বারবার সমস্যার সন্মুখিন হচ্ছে।

 

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর