১৫-২৯ বছর বয়সিদের মধ্যে আত্মহত্যার প্রবণতা সবচেয়ে বেশি, সমীক্ষার তথ্য প্রকাশ WHO-র

বাংলা হান্ট ডেস্ক: প্রতি ৪০ সেকেন্ডে আত্মহত্যার কারণে কেউ না কেউ রোজই প্রাণ হারাচ্ছেন। আজ বিশ্ব আত্মহত্যা রোধ দিবস। সেই উপলক্ষ্যে এই সমীক্ষা প্রকাশ করল হু।

সম্প্রতি একটি সমীক্ষায় প্রকাশিত হয়ে নয়া তথ্য। যেখানে বলা হয়েছে, প্রতিবছর প্রায় ৮ লক্ষ মানুষ আত্মহত্যা করে। ব্রেস্ট ক্যানসার, হোমিসাইড বা যুদ্ধের কারণে মৃত্যুর থেকেও যা অনেকাংশেই বেশি। সমীক্ষায় আরও জানানো হয়েছে, ২০১০ ও ২০১৬ সালে আত্মহত্যার হার অনেকটাই কমে গিয়েছিল।

mrsxszchsjcdcjizop5b962a4a840de

হু-র ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসাস জানিয়েছেন, প্রতি ৪০ সেকেন্ডে আত্মহত্যার কারণে একজন মানুষের মৃত্যু ঘটে। পরিবার, বন্ধু ও সহকর্মীদের কারণে এই আত্মহত্যা করে মৃত্যু হয়। বিশেষ করে মার্কিন ছাত্রছাত্রীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা ও মৃত্যুর ঘটনা ঘটে। উগান্ডা, শ্রীলংকা, দক্ষিণ কোরিয়া, ভারত, জাপানে আত্মহত্যায় মৃত্যুর সংখ্যা অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। প্রতি ১ লক্ষ মানুষের মধ্যে ১৩.৭ সুইসাইড কেস রেজিস্টার হয় এই সব দেশে।

অন্যদিকে, এই সমীক্ষায় উঠে এসেছে আরও নতুন তথ্য, মহিলাদের তুলনায় পুরুষরা বেশি আত্মহত্যা করেন। শুধুমাত্র বাংলাদেশ, চিন, লেসোথো, মরক্কো ও মায়ানমারে পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে আত্মহত্যার প্রবণতা সবচেয়ে বেশি।

প্রসঙ্গত, যুবক-যুবতীদের মধ্যে বেশি আত্মহত্যা করার লক্ষণ দেখা যায়। ১৫-২৯ বছর বয়সিরা বিশেষত পথদুর্ঘটনার থেকেও আত্মহত্যাতে প্রাণ হারায় বেশি। আত্মহত্যা সংক্রান্ত কোনো দরকারের জন্য ফোন করতে পারেন এই নম্বরে ০২২ ২৭৫৪-৬৬৬৯

সম্পর্কিত খবর