শীর্ষ চার দেশের তালিকায় নাম এলো ভারতের! ১০০ টির বেশি দেশে বুলেটপ্রুফ জেকেট রপ্তানি করবে ভারত

ভারত ইউরোপীয় দেশগুলি সহ শতাধিক দেশে নিজের মানক অনুযায়ী বুলেটপ্রুফ জ্যাকেট রফতানি শুরু করেছে। আমেরিকা, যুক্তরাজ্য এবং জার্মানি পরে বুলেটপ্রুফ জ্যাকেটে জাতীয় মান নির্ধারণে ভারত চতুর্থ দেশ, যা 360 ডিগ্রি সুরক্ষা সরবরাহ করে।
উপভোক্তা বিষয়ক মন্ত্রী রাম ভিলাস পাসওয়ান বলেছেন যে ভারতীয় মানদণ্ড ব্যুরো আন্তর্জাতিক মানের চেয়ে ভালো বুলেটপ্রুফ জ্যাকেটের মান নির্ধারণ করেছে। ভারত এক্ষেত্রে চতুর্থ দেশ হয়ে উঠেছে বলে তিনি খুশি। রাম ভিলাস পাসওয়ান বলেন- এই জ্যাকেটগুলি সরকারের মেক ইন ইন্ডিয়া প্রচারের আওতায় তৈরি করা হয়েছে।

সৈন্যদের প্রয়োজনের কথা মাথায় রেখে বিভিন্ন আকারের জ্যাকেট তৈরির জন্য কঠোর মানদণ্ড প্রস্তুত করা হচ্ছে। এই জ্যাকেটগুলি প্রতি সেকেন্ডে 700 মিটার গতিতে আসা AK47 ইস্পাত কোর বুলেট প্রতিরোধ করতে সক্ষম। এটি গতিশীল ওজন বিতরণের মতো বৈশিষ্ট্যযুক্ত। স্ব-জীবন বর্ধনকারী প্রোটোকলগুলি স্ট্যান্ডার্ডের অন্তর্ভুক্ত। বিআইএস বিজ্ঞানী জে কে গুপ্তা বলেন যে মানকের অভাবে ভারত মানসম্পন্ন জ্যাকেট পেতে সক্ষম হয়নি।

   

বুলেটপ্রুফ জ্যাকেটের মান নির্ধারণকারী ভারত বিশ্বের চতুর্থ দেশ। এই জ্যাকেটে বোর্ন কার্বাইড প্লেট লাগানো হয়েছে যার কারণে এর ওজন সাড়ে সাত থেকে আট কেজি হয়। এর আগে বুলেটপ্রুফ জ্যাকেটের ওজন ছিল সাড়ে দশ থেকে দশ কিলোর মধ্যে। দেশের সুরক্ষা সংস্থাগুলি এক লাখ ৮৬ হাজার জ্যাকেট কিনছে। এর আগে বুলেটপ্রুফ জ্যাকেট বিদেশ থেকে কেনা হচ্ছিল, যার মূল্য এক লাখ টাকারও বেশি। সুরক্ষা সংস্থাগুলি ৩৫,০০০ টাকা হারে একটি জ্যাকেট কিনছে।

এই পণ্যটির জন্য মানসম্পন্ন মানক তৈরির জন্য সশস্ত্র বাহিনীর একটি দীর্ঘদিনের দাবি ছিল। 2018 সালে, বিআইএস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং এনআইটিআই আয়োগের নির্দেশনা অনুসরণ করে বুলেটপ্রুফ জ্যাকেটের মানক নির্ধারণ করেছিল। মানকটি ডিসেম্বর 2018 এ প্রকাশিত হয়েছিল । এখন প্রত্যেকেই এটি অনুসরণ করছে। মেক ইন ইন্ডিয়া প্রোগ্রামের আওতায় উত্পাদনের জন্য আমাদের কাছে বৈশ্বিক সুবিধা এবং ডিজাইন রয়েছে।

সম্পর্কিত খবর