এবার থেকে ছোটোখাটো কর ফাঁকি দিলে কোনো মামলা নয়, জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

আয়কর খাতে বড়সড় বদল আনলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ষনিবার দিল্লীতে এক সাংবাদিক সম্মেলনে দেশের অর্থনৈতিক পরিস্থিতি বিশ্লেষন করতে গিয়ে আয়করের প্রসঙ্গ তোলেন নির্মলা। আর সেখানেই তিনি আয়কর দাতাদের জন্য সুখবর ঘোষণা করেন। এবার থেকে আর আয়কর দাতাদের ছোটোখাটো কোনো কর ফাঁকি দিলে মামলার মুখে পড়তে হবে না। বরং স্বস্তি পাবেন, জানালেন নির্মলা সতারমন। তবে বড়সড় ফাঁকি দিলে রেয়াত করা হবে না। সেক্ষেত্রে বড়সড় আইনি পদক্ষেপ নেওয়া হবে আয়কর দাতার বিরুদ্ধে। একইসঙ্গে 25 লক্ষ টাকার নীচে আয়কর বকেয়ার ক্ষেত্রে কোনো সংস্থার দুজন উচ্চপদস্থ আধিকারিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। তবে এটা অনিচ্ছাকৃত ভাবে কেউ কারোর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে পারবেন না। এমনও জানিয়েছেন নির্মলা।

একইসঙ্গে, রপ্তানিকৃত দ্রব্যের ওপর নতুন করে কর ধার্য করা হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী। যদিও আগামী বছর থেকে সেই নতুন নিয়ম লাগু হবে বলে জানা গিয়েছে। এমনকি ছোটো ও মাঝারি রপ্তানিকারকরা খুব শীঘ্রই ইনপুট ট্যাক্স ক্রেডিট রিফান্ড পাবে বলেও খবর। অন্যদিকে করের পাশাপাশি দেশের অর্থনৈতিক ব্যবস্থা প্রসঙ্গেও বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য আরোপ করেছেন এদিনের সাংবাদিক বৈঠকে।

   

দেশের মুদ্রাস্ফীতি নিয়ে এবার বিরেধীদের প্রতি সুর চড়ালেন নির্মলা। দেশের মুদ্রাস্ফীতি গত চার বছর ধরে নিয়ন্ত্রণে আছে বলে জানালেন তিনি। একইসঙ্গে চার শতাংশের থেকে নীচে মুদ্রাস্ফীতি অবস্থান করছে বলেও জানান তিনি।শুধু এখানেই থেমে থাকেননি। কয়েকদিন আগে দেশের অর্থনৈতিক মন্দার কথা শোনা গিয়েছিল এবার তার পরিপ্রেক্ষিতে বলতে গিয়ে তিনি জানিয়েছেন, দেশের অর্থনৈতিক দিন এবার উন্নতির দিকেই এগোচ্ছে। এমনকি দেশে বিপুল পরিমানে বিদেশি বিনিয়োগ হচ্ছে বলেও জানান তিনি।

পাশাপাশি, দেশের ব্যাঙ্কিং শিল্পক্ষেত্রেও অনেকে উন্নতি হবে বলে জানিয়েছেন। কারণ, ব্যাঙ্ক গুলিতে বিপুল পরিমানে টাকা বরাদ্দ করা হবে। উল্লেখ্য মাত্র কয়েকদিন আগেই তিনি এক সাংবাদিক বৈঠকে দেশের সরকারের ভূয়সী প্রশংসা করে মুদ্রাস্ফিতি নিয়ন্ত্রণে আছে বলে ঘোষণা করেছিলেন। এবার আবারও কেন্দ্রীয় অর্থমন্ত্রীর গলায় দেশের আর্থনৈতিক সুস্থ পরিস্থিতির কথা শোনা গেল।

 

 

সম্পর্কিত খবর