অযোধ্যা মামলা : নিষ্পত্তির সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ড

বাংলা হান্ট ডেস্ক : দীর্ঘ কয়েকবছর পর অবশেষে অযোধ্যা মামলার নিষ্পত্তি হতে চলেছে। দুই মামলাকারীদের মধ্যে সমঝোতা এনে রফাসূত্র বার করার নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত। মামলার শুনানির 26 তম দিন অর্থাত্ 18 অক্টোবার তারিখের মধ্যেই মামলার নিষ্পত্তি করতে হবে এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফ থেকে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর তরফ থেকে এি বিষয়ে দুই মামলাকারীদেরই কড়া নির্দেশ দেওয়া হয়েছে। রঞ্জন গগৈ-এর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চের তরফ থেকে এদিন দিন স্থির করে দেওয়ার পাশাপাশি দুই পক্ষের সমঝোতার আশা করেছেন। যদি দুপক্ষের আলচনার মাধ্যমে সমস্যার সমাধান হয় সেক্ষেত্রে আদালতের কোনো আপত্তি নেই বলেও জানানো হয়েছে।

যদিও এই প্রথমবার নয় এর আগেও নিজেদের মধ্যে সমঝোতার মধ্য দিয়ে রফাসূত্র বের করার কথা বলা হয়েছিল। কিন্তু তাতেও ফললাভ হয়নি। কোনো পক্ষই এই সিদ্ধান্তের জন্য রাজী হয়নি। তাই আবারও সুপ্রিম কোর্টের তরফ থেকে শুনানি শুরু হয়। কিন্তু তাতেও সমস্যা না মেটায় আবার দু পক্ষের আলচনা করে 18 অক্টোবরের মধ্যে মামলা নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হয়েছে।819124 ayodhya case babri masjid

তবে শীর্ষ আদালতের প্রধান বিচারপতির অবসর আসন্ন। তাই মনে করা হচ্ছে অযোধ্যা মামলার রায় দিয়েই তিনি অবসর নেবেন। কিন্তু মামলার নিষ্পত্তির দিন বেঁদে দিলেও এখনও অবধি মামলা বেশিদূর এগোয়নি। কে জয়ী হবে বা কাদের দখলে অযোধ্যা ভূমি আসবে সেই নিয়ে কিন্তু কোনো অগ্রিম আশ্বাস মেলেনি। তাই ডেডলাইন ধার্য করে দেওয়া হলেও তা যে কতটা সুষ্ঠ ভাবে সম্পন্ন হবে তা নিয়ে সন্দেহ রয়েছে।

অন্যদিকে হিন্দুদের দাবি প্রত্নতাত্বিকেরা খনন কার্য চালিয়ে অযোধ্যায় আগে হিন্দু দের মন্দির স্থাপন করা হয়েছে এমন তথ্য খুঁজে বের করেছে। আবার সুন্নি ওয়াকফ বোর্ডের দাবি আগে মসজিদ স্থাপন হয়েছে। তবে কোনটি আগে হয়েছিল তা বলবে মামলার রায়।

সম্পর্কিত খবর