আমেরিকায় মোদী মোদী গুঞ্জন! HOWDY MODI অনুষ্ঠানে পৌঁছাতে রাস্তায় হলো বড়ো জ্যাম।

আজ আমেরিকায় থাকা ভারতীয়দের সম্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন যুক্তরাষ্ট্রের হিউস্টনে আজ রাতেই শুরু হতে চলেছে সেই অনুষ্ঠান। HOWDY MODI অনুষ্ঠানকে কেন্দ্র করে আমেরিকায় উৎসাহ চরমে পৌঁছে গেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে ৫০,০০০ ভারতীয় আমেরিকান সম্প্রদায়কে উদেশ্য করে ভাষণ দেবেন। হিউস্টন শহরটির দিকে তাকালে আজ মনে হচ্ছে যেন সেখানে বিশাল কোনো উৎসব উদযাপিত হচ্ছে। হিউস্টন শহরের সর্বত্র যে দিকে দেখবেন, লোকজন একই দিকে যেতে দেখা যায় এবং এই দিকটি শহরের এনআরজি (NRG) স্টেডিয়ামের দিকে যায়।

IMG 20190922 215150

হিউস্টন শহরের রাস্তাগুলি এমন হয়ে উঠেছে যে যানবাহনের দীর্ঘ সারি সারি জ্যামে পরিণত হয়েছে। তা সত্ত্বেও, মানুষ হাউডি মোদী প্রোগ্রামে অংশ নিতে এতটাই মগ্ন হয়ে পড়ে যে তারা স্টেডিয়াম থেকে কয়েক কিলোমিটার দূরে তাদের গাড়ি দাঁড় করিয়ে স্টেডিয়ামের দিকে পায়ে হেঁটে যেতে হয়েছিল। আমেরিকার কোনও শহরে সম্ভবত এটিই প্রথম হবে, যখন এত বড় আমেরিকান জনগোষ্ঠী কোনও শহরে একত্রিত হবে। গুরুত্বপূর্ণ বিষয় এই যে আজকের রাতেই হিউস্টনের  শুরু হতে চলেছে ভারতীয়দের সবচেয়ে বড় শো। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস থেকে বেরিয়ে পড়েছেন।

IMG 20190922 215049

শীঘ্রই হিউস্টনের উদ্দেশ্যে রওনা দেবেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হিউস্টনের NRG স্টেডিয়ামে ৫০,০০০ ভারতীয় আমেরিকান সম্প্রদায়কে ভাষণ দেবেন। এটা একটা মেগা ও ঐতিহাসিক রালি হতে চলেছে। কারণ এই প্রথমবার এত বড়ো কোনো পাবলিক মেগা রালিতে দুই বড়ো লোকতান্ত্রিক দেশের দুই শক্তিশালী নেতা উপস্থিত থাকবেন। এর আগে আমেরিকায় কোনো বিদেশী নেতা এত বড়ো সভা করেননি। কিন্তু এই রালি প্রধানমন্ত্রী মোদীর জন্য যতটা গুরুত্বপূর্ণ তার থেকেও বেশি গুরুত্বপূর্ণ আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এর জন্য।

আসলে ইন্দো-আমেরিকানদের কাছে ডোনাল্ড ট্রাম্প এর ছবি ততটাও ভালো নয়। আর সামনেই আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচন। দ্বিতীয়বার নির্বাচনে জিততে হলে অবশ্যই ভারতের নেতার সাহায্য চাই। অর্থাৎ সোজা ভাষায় এটা আমেরিকাতে মোদীর শক্তি প্রদর্শন। মোদীর সভার উপস্থিত থাকার বাহানায় ট্রাম্প ভারতীয় ভোট ব্যাঙ্ক পস্তুত করতে পারবেন। যদিও আমেরিকার রাজনীতিতে ভারতের প্রভাব আগে থেকেই ছিল। কিন্ত কোনো ভারতীয় নেতা এটাকে কাজে লাগাতে পারেনি। যেটা নরেন্দ্র মোদী কাজে লাগাতে চলেছেন।

সম্পর্কিত খবর