কলকাতার বাঙালিদের পাতে পড়বে বাংলাদেশের ইলিশ

বাংলাহান্ট ডেস্ক: বাঙালি মানেই দুর্গাপুজো আবার বাঙালি মানেই ইলিশ মাছ। বাঙালির সাথে দুর্গাপুজো ইলিশ মাছ একেবারে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে রয়েছে। তবে এবারে বর্ষায় কলকাতায় সেরকম ইলিশ মাছ ওঠেনি। ফলে বেশ খানিকটা মন খারাপ ইলিশ প্রিয় বাঙালির। কিন্তু বাঙালিদের মুখে হাসি ফোটাতে এবার বাংলাদেশ থেকে উপহার হিসেবে আসছে ইলিশ মাছ।

images 22 3

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় গত শুক্রবার বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে ইলিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন। বাংলাদেশের বাণিজ্য দপ্তরের সচিব দুর্গাপুজোর উপহার হিসেবে বাংলাদেশ থেকে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ মাছ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন। বাংলাদেশের ব্যবসায়ীরা এ পশ্চিমবঙ্গে ইলিশ নিয়ে আসবে তারপর সেখানে বিক্রি করবেন।

জানা গিয়েছে পশ্চিমবঙ্গের একটি ব্যবসায়ী দলের সাথে বাংলাদেশ ব্যবসায়ী দলের সমন্বয় হয়েছে। পূজা উপলক্ষে বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গের সে ইলিশ মাছ বিক্রি করার ছাড়পত্র দেওয়া হয়েছে।

বাংলাদেশের শুল্ক ক্লিয়ারিং দপ্তরের সম্পাদক বলেছেন, বাংলাদেশ আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে ইলিশ রপ্তানির ওপর সাইজ অনুযায়ী দাম বেঁধে দেয়। যেসব ইলিশের ওজন এক থেকে দেড় কেজির নিচে তার দর বেঁধে দেওয়া হয় ১০ ডলার। ৮০০ গ্রাম থেকে এক কেজির ইলিশ মাছের দর করা হয় ৮ ডলার। ৮০০ গ্রামের নিচে ইলিশ মাছের দর বাধা হয় ৬ ডলার। এই মুহূর্তে বাংলাদেশ থেকে চোরাই পথে পশ্চিমবঙ্গের ইলিশ মাছ ঢুকেছে তার দাম ২৫০০ টাকা। কলকাতার বাঙালি বাংলাদেশ থেকে বেশি দামে ইলিশ কিনবে না। ইলিশের দাম কমানোর জন্য ভারত সরকারের কাছে আর্জি জানানো হয়েছে দাম কমলে কলকাতায় ইলিশ বিক্রি হবে।

সম্পর্কিত খবর