রাম মন্দির শুনানির আগেই অযোধ্যায় জারি ১৪৪ ধারা ! কিন্তু ঠিক কি কারনে …

অর্পিতা লাহিড়ীঃ দীপাবলি উপলক্ষে অযোধ্যার বিতর্কিত জমিতে প্রদীপ জ্বালানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। কিন্তু এই সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে বাবরি মসজিদ আ্যাকশন কমিটি। এর ফলে অশান্তি এড়াতে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত অযোধ্যায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। অযোধ্যার জেলাশাসক অনুজ ঝা এই রায় দেওয়ার পাশাপাশি, সাম্প্রদায়িক অশান্তি এড়াতে প্রশাসনকে সতর্ক থাকারও নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য ১৯৯২ সালের ৬ ডিসেম্বর , বাবরি মসজিদ ভাঙাকে কেন্দ্র করে ভারতের ইতিহাসে অন্যতম কুখ্যাত জাতিদাঙ্গা প্রত্যক্ষ করে গোটা দেশ। যে হিংসার বলি হয়েছিলেন প্রায় ২০০০ মানুষ।ভারতের রাজনৈতিক মানচিত্রকে বদলে দিয়েছিল এই ঘটনা। সাম্প্রদায়িক হানাহানির রক্তস্নাত ছবি প্রত্যক্ষ করে গোটা বিশ্ব। এই মামলায় মধ্যসস্থতা করার সিন্ধান্ত নেয় দেশের শীর্ষ আদালত। সেইমত একটি প্যানেল তৈরি করা হয়।

উল্লেখ্য আর এস এস প্রধান মোহন ভাগবত আগেই জানিয়েছেন গুড়িয়ে দেওয়া মসজিদের জমিতেই গড়ে তোলা হবে রাম মন্দির। পাশাপাশি আর্ট অফ লিভিং এর প্রবক্তা রবিশংকরের মন্তব্য ” অধিকাংশ মুসলিম রামমন্দির তৈরির বিপক্ষে নন”। রবিশংকরের এই মন্তব্যের তীব্র প্রতিবাদ করে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া।

images 2019 10 14T100521.301

বাবরি মসজিদ ধ্বংসের ২৫ বছর পার করেও আজও মন্দির – মসজিদ নির্মাণ নিয়ে জারি চাপানউতোর। রামমন্দির- বাবরি মসজিদ ইস্যুতে বিরোধীরা কেন্দ্রের বিজেপি সরকার কে বারবার আক্রমণ করেছেন। এখনো পর্ সুপ্রিম কোর্টে মামলা বিচারাধীন অবস্থায় রয়েছে। পাশাপাশি রাম মন্দির তৈরি নিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন বিরোধীরা।প্রসঙ্গত দেশের শীর্ষ আদালত ৪ অক্টোবর জানায় আগামী ১৭ অক্টোবরের মধ্যে এই মামলা সংক্রান্ত সব কাজ শেষ করত !


সম্পর্কিত খবর