ডেথ সার্টিফিকেট না থাকায় হল না দাহ, দিনভর ফুটপাথে বসে পরিবার, নজির বিহীন ঘটনা রাজ্যে

বাংলা হান্ট ডেস্ক : ডেথ সার্টিফিকেট নেই তা ই দেহ নিয়ে ঘণ্টার পর ঘণ্টা ফুটপাথে বসে থাকতে হল পরিবারকে। ঘটনাটি ঘটেছে কলকাতার টালিগঞ্জ থানা এলাকার একটি ফুটপাতে। জানা গিয়েছে, টালিগঞ্জ থানার এলাকার ফুটপাতে থাকতেন নিহত গৌরী মণ্ডল। নিহত গৌরী মণ্ডলের পরিবার সূত্রে জানা গিয়েছে, কয়েক দিন আগে বার্ধক্য জনিত কারণে অসুস্থতায় ভুগছিলেন গৌরী মণ্ডল তার পর তাঁকে কালীঘাট লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়।218146 index 1

সাময়িক ভাবে সুস্থ হয়ে গেলে তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় কিন্তু সোমবার সকালে আবার অসুস্থ হয়ে পড়লে তাঁকে তখন কালীঘাট স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হয় কিন্তু সেখানে নিয়ে গেলে চিকিত্সকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা করে জানা যায় ম্যালেরিয়ার কারণেই গৌরী মণ্ডলের মৃত্যু হয়েছে। তবে মৃত্যুর কারণ স্পষ্ট হলেও হাসপাতাল তরফ থেকে কোনও ডেথ সার্টিফিকেট দেওয়া হয়নি আর তার জেরেই কার্যত সমস্যায় পড়তে হয়েছে গৌরী মণ্ডলের পরিবারকে।

সকালে ফুটপাথে দেহ ফিরিয়ে নিয়ে আসলেও সহ ঘণ্টা ঠায় বসে থাকতে হয়েছে। ডেট সার্টিফিকেট না থাকার কারণে কোথাও দাহ করতে পারা যায়নি তাঁকে। নিহত গৌরী মণ্ডলের জামাই জানিয়েছেন, জন্মের কাগজের জন্য গৌরী মণ্ডলের ডেথ সার্টিফিকেট দেওয়া হয়নি তাই সকাল থেকে এদিক ওদিক করেও দাহ করতে পারা যায়নি।

কিন্তু কেন?ডেথ সার্টিফিকেট ছাড়াই শাস্ত্র কেন্দ্র কখনওই নিহতের দেহ পরিবারের হাতে তুলে দেওয়া যায় না। সে ক্ষেত্রে স্বাস্থ্য কেন্দ্রের ভূমিকার পাশাপাশি পরিবার কী ভাবে দেহ হাতে পেল তা নিয়ে উঠছে প্রশ্ন।

সম্পর্কিত খবর