অসাধারন সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর! বুলবুল বিধস্তদের সাহায্য করতে দিচ্ছেন ‘ডিগনিটি কিট’ থাকছে বিশেষ বিশেষ চমক

 

বাংলা হান্ট ডেস্ক : সম্প্রতি বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় বুলবুল বাংলার কিছু কিছু অঞ্চলকে তছনছ করে দিয়ে গেছে। বুলবুল তাণ্ডবের পর নির্ধারিত উত্তরবঙ্গ সফর বাতিল করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বকখালিতে যান ১১ তারিখ তিনি আকাশপথে বুলবুল বিধ্বস্ত বকখালি নামখানা পরিদর্শন করেন এরপর কাকদ্বীপে প্রশাসনিক বৈঠক থেকে ত্রাণ ও পুনর্বাসন পরিচালনায় একটি টাস্কফোর্স গঠন করে দেন তিনি। মুখ্য সচিবের নেতৃত্বে সেই টাস্কফোর্স গঠন করা হয়। মঙ্গলবার নবান্নের বৈঠকে বসে টাস্কফোর্স।

আগেই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বুলবুলে বিধ্বস্ত পরিবারগুলিকে দু লক্ষ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। এবার তিনি বুলবুলে ক্ষতিগ্রস্ত ৬ লক্ষ পরিবারকে “ডিগনিটি কিট” দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

জানা গিয়েছে, দুর্যোগে যারা বাড়িঘরসহ সর্বস্ব হারিয়েছেন তাদের জন্য এই বিশেষ সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। এই কিটের নাম “ডিগনিটি কিট”তিনি নিজেই দিয়েছেন। নতুন সংসার পাততে গেলে যা যা প্রয়োজন তার সবটাই দেওয়ার থাকছে এই কিটে। যেমন ত্রিপল, দুটো শাড়ি, লুঙ্গি, ধুতি, বাচ্চাদের পোশাক, চাদর, শুকনো খাবার, স্টোভ সহ নানান দৈনন্দিন ব্যবহারের জিনিসপত্র।

104350278 gettyimages 1024970608 2

এই ডিগনিটি কিটের ওজন আড়াই মন। এই প্রথমবার দুর্যোগে ক্ষতিগ্রস্তদের এমন কিট দেওয়া হচ্ছে। নতুন সংসার পাততে গেলে যা যা প্রয়োজন হয় তার সবই রয়েছে এই কিটে। গরিব মানুষদের যাতে কোনোও সমস্যায় পড়তে না হয় সেই কারণেই এমন কিট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। প্রকৃতিতে হাতছানিতে সর্বহারা মানুষের পাশে থাকতেই এমন সিদ্ধান্ত রাজ্য সরকারের।

এছাড়াও বুলবুলে ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। আগামীকালই রাজ্যে আসছে প্রতিনিধিদলটি। প্রত্যেকটি ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখবেন প্রতিনিধিদলের সদস্যরা।

সম্পর্কিত খবর