দাবিতে অনড় শিক্ষকরা! থালা হাতে আহারে বাংলার প্রবেশ পথে ধরনা শিক্ষকদের

বাংলা হান্ট ডেস্ক : রাজ্য সরকারের উদ্যোগে প্রতি বছরের মতো এ বছরেও শহর কলকাতায় শুরু হয়েছে আহারে বাংলা উত্সব। মঙ্গলবার প্রাণী সম্পদ বিকাশ দফতরের তরফে বিশ্বের খাবারের আয়োজন করা হয়েছে, 20- 24 নভেম্বর বেলা বারোটা থেকে রাত নটা অবধি বিধাননগর মেলা প্রাঙ্গণে এই উত্সব চলবে। মঙ্গলবার সন্ধ্যায় মেলার উদ্বোধন হওয়ার সঙ্গে সঙ্গেই বদলে গেল অনুষ্ঠানে চালচিত্র। কারণ উত্সব শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই আহারে বাংলা প্রবেশপথে থানার হাতের ধর্নায় বসলেন শিক্ষকরা।4f2d92be6816b6f664529df9f3a602a68799666d85ccb5612f0889bd8a0f51ca rimg w640 h270 gmir

আহারে বাংলা অনাহারে শিক্ষা এই স্লোগান তুলে লাগাতার বিক্ষোভ দেখাতে শুরু করেন রাজ্যের পার্শ্ব শিক্ষকরা। খাদ্য উত্সবে বিশাল আয়োজনের পাশে শিক্ষকদের অনশন কর্মসূচি ঘিরে জোর বিতর্ক শুরু হয়েছে। এক দিকে পার্শ্ব শিক্ষকদের আন্দোলন দশ দিনে পা দিয়েছে, অনশন ছয় দিনে পড়ল।

   

কিন্তু প্রতিকূল পরিস্থিতির মধ্য দিয়ে নিজেদের দাবিতে অনড় পার্শ্ব শিক্ষকরা তাই মশার কামড়,শীতের দাপট এ সবকে উপেক্ষা করেও রাজপথে খোলা আকাশের নীচে অনাহারে পড়ে রয়েছেন শিক্ষকরা। আর ঠিক এই সময়ই অনশন মঞ্চ লাগোয়া রাজ্য সরকারের উদ্যোগে আহারে বাংলা অনুষ্ঠান শুরু হওয়ার জেরে কার্যত শিক্ষকদের কর্মসূচি আগুনে ঘি ঢালার মতো পরিস্থিতি তৈরি করেছে।

যদিও আগে থেকেই পার্শ্বশিক্ষকদের অনশনের প্রভাব খাদ্য উত্সবে পড়তে পারে হাইকোর্টে এমনই আর্জি জানানো হয়েছিল রাজ্য সরকারের তরফে তবে শিক্ষকদের আন্দোলন এবং অবস্থান বিক্ষোভ চালিয়ে যাওয়ার অনুমতি দেয় হাইকোর্ট। আদালতের কাছ থেকে বার্তা পেয়ে এই খাদ্য উত্সবে কার্যত প্রভাব ফেলতে তত্পর হল পার্থ শিক্ষকরা।

এদিকে শিক্ষকদের আন্দোলন অন্যদিকে ভুরিভোজের আয়োজন কার্যত এক বৈষম্যের উদাহরণ কেই স্পষ্ট করেছে, তাই এই আয়োজনের বিরুদ্ধেই অনশন মঞ্চে আবারও বিদ্রোহের ডাক দিলেন পার্শ্ব শিক্ষকরা।

সম্পর্কিত খবর