কলকাতাবাসীদের জন্য সুখবর! রাজধানী চড়ে রাজধানীতে যাওয়ার সময় কমেছে প্রায় দেড় ঘণ্টা

বাংলা হান্ট ডেস্ক : কলকাতা থেকে দিল্লি অবধি পৌঁছনোর জন্য ভারতীয় রেল মন্ত্রকের তরফে বেশ কয়েকটি এক্সপ্রেস ট্রেন দেওয়া হয়েছে কিন্তু তার মধ্যে অন্যতম উন্নত পরিষেবা যুক্ত এবং উচ্চ গতিসম্পন্ন ট্রেন হল রাজধানী এক্সপ্রেস। যেটি জরুরি অবস্থার সময় কিংবা অন্য যে কোনও সময় অন্যান্য ট্রেনের তুলনায় অনেক কম সময়েই রাজধানী শহর দিল্লিতে পৌঁছে দেয় তবে এ বার সেই সময় নাকি আরও খানিকটা কমে যাচ্ছে।12309 Rajdhani Express AC 1st Class H1

রাজধানী এক্সপ্রেসে করে কলকাতা থেকে দিল্লি যাওয়ার সময় অন্তত দেড় ঘণ্টা কমে যাচ্ছে বলেই সূত্রের খবর। যেহেতু বর্তমান প্রযুক্তির দুনিয়া তাই প্রযুক্তিকে কাজে লাগিয়ে ভারতীয় রেল পরিষেবাকে উন্নততর করে তুলতে চাইছে মোদী সরকার। তাই পুশ পুল পদ্ধতিতে রাজধানী এক্সপ্রেসের যাত্রার সময় সীমা আরও কমে যাচ্ছে।

   

যার মাধ্যমে ট্রেনের সামনে ও পিছনে দুটি ইঞ্জিন থাকবে সে ক্ষেত্রে এক দিকে যেমন সামনের ইঞ্জিনের সাহায্যে ট্রেন এগিয়ে যায় ঠিক তেমনই পিছনের ইঞ্জিন প্রেমিকের ঠেলে দেবে অর্থাত্ দু দিকেই ইঞ্জিন থাকবে তাই ট্রেন আরও দ্রুত গতিতে ওড়াবে। তাই খুব শীঘ্রই এই সময়সীমা কমানোর জন্য পূর্ব রেলের তরফ থেকে পুশ পুল পদ্ধতিকে কাজে লাগিয়ে রাজধানীর পরীক্ষামূলক দৌড় শুরু হয়েছে।

তাই বিভিন্ন সময়ে বা কাজের ক্ষেত্রে যখন কোনও যাত্রীর কয়েক মিনিট আগে গন্তব্যস্থলে পৌঁছনোটা অত্যন্ত জরুরি ঠিক সেই সময়েই রাজধানী এক্সপ্রেসের গন্তব্য স্তরে পৌঁছতে সময় কমে যাচ্ছে দেড় ঘণ্টা তাই যথেষ্টই খুশির খবর যাত্রীদের জন্য।

সম্পর্কিত খবর