জেনে নিন 26 নভেম্বর সংবিধান দিবস হিসেবে কেন পালন করা হয়?

বাংলা হান্ট ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রথম জমানায় অর্থাত্ 2015 সাল থেকে 26 নভেম্বর তারিখটিকে সংবিধান দিবস হিসেবে পালন করা হয়। আজ অর্থাত্ মঙ্গলবার 26 নভেম্বর তাই দিনটিকে সংবিধান দিবস হিসেবে পালন করা হবে। তবে কেন? ভারতের প্রথম আইন মন্ত্রী তথা সংবিধানের রূপকার ডক্টর ভীমরাও রামজী আম্বেদকরকে শ্রদ্ধা জানানোর জন্য 26 নভেম্বর দিনটিকে সংবিধান দিবস হিসেবে পালন করার রীতি শুরু হয়েছে।Untitled design 2019 11 25T132637.158

যেহেতু 2015 সালে ডক্টর বি আর আম্বেদকরের 125 তম জন্মজয়ন্তী ছিল তাই সংবিধানের চড়কের স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপনের দিনটিকে সংবিধান দিবস হিসেবে ঘোষণা করা হয়। এই নিয়ে পঞ্চম বারের জন্য সংবিধান দিবস পালন করবে ভারত। আসলে ভারতের প্রথম সংবিধান গৃহীত হওয়ার পর তা কার্যকর হয়েছিল 1949 সালের 26 জানুয়ারি তারিখে।

   

বাবা সাহেব ডাক্তার ভি আর আম্বেদকরের নেতৃত্বে যে খসড়া তৈরি হয়েছিল তা এ দিন গ্রহণ করা হয় এবং কার্যকরি করা হয়। আর এই দিন তারই সভাপতিত্বে প্রথম বার সংবিধানের খসড়া কার্যকর হয়েছিল। যদিও সংবিধান দিবস হিসেবে ছুটির দিন পালন করা হয় না তবে স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলিকে সংবিধান দিবস উপলক্ষে সংবিধান সংক্রান্ত প্রশ্ন উত্তর পর্ব বিতর্ক সভার আয়োজন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছিল কয়েক বছর আগেই।

উল্লেখ্য এ বছর স্বাধীনতা দিবসের সত্তর বছর পূর্তি উপলক্ষে সংবিধান পরিষদের সমস্ত সদস্যকে স্মরণ করা জরুরি তাই তাঁর মন কি বাত অনুষ্ঠানে 26 নভেম্বর তারিখে সংবিধান দিবস হিসেবে পালন করার উপদেশ দিয়েছেন। উল্লেখ্য, সামাজিক ন্যায় বিচারের বিরুদ্ধে মুখ খুলেছিলেন ডক্টর বি আর আম্বেদকর। উচ্চবর্ণের বিরুদ্ধে তিনি লড়াই করেছিলেন, এমনকি নিজের হিন্দু ধর্ম ত্যাগ করে বৌদ্ধধর্ম গ্রহণ করেছিলেন। তার জন্য আজ সংবিধান দিবস এত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

সম্পর্কিত খবর