আয় বাড়াতে চান! তাহলে বাড়িতে বসে ব্যবসা করার বড় সুযোগ দিচ্ছে মোদী সরকার, জানুন বিস্তারিত

বাংলা হান্ট ডেস্ক : বর্তমানে চাকরির যা অবস্থা সেক্ষেত্রে যদি এক্সট্রা ইনকাম না থাকে তা হলে বিপাকে পড়তে হয়। তাই তো মাসের শেষে দেখা যায় একটিও টাকা জমল না। তাই অনেকেই বাড়িতে বসে চাকরির পাশাপাশি একটু বেশি আয় করতে চান। ছোটখাটো ব্যবসার মধ্য দিয়ে আয় বাড়াতে চান তবে এবার যাঁরা বাড়ি বসে ব্যবসা করতে চান তাঁদের জন্য বিশেষ সুবিধা দিচ্ছে মোদী সরকার।

বর্তমানে কেন্দ্রীয় সরকার বাড়ি বসে ব্যবসা করার জন্য বেশ কয়েকটি সরকারি স্কিম চালু করেছেন যেখানে সরকারি সাহায্যেই ব্যবসা শুরু করতে পারবেন। একদিকে যেমন আয়ের যথেষ্ট সুবিধা রয়েছে তেমনি অন্য দিকে স্কিম গুলির সুবিধা বেশ ভালো।শুধুমাত্র ছেলেরাই নয় মহিলাদের ক্ষেত্রেও ব্যবসা করার সুযোগ দেওয়া হচ্ছে। আয় বাড়ানোর জন্য সেই ব্যবসা গুলি হল-income 5764dfbe73384c70a7bc9ad4d807572d

1. অরুণ যোজনা- এই বিশেষ স্কিমে বাড়ির ছাদে সৌর গাছপালা লাগাতে পারেন সে ক্ষেত্রে সৌর কেন্দ্র থেকে উত্পাদিত বিদ্যুত্ সরকার ও বিদ্যুত্ সংস্থাগুলির কাছে বিক্রি করতে পারবেন। অনলাইন অ্যাপ থেকে আবেদন করা যাবে।http://solarrooftop.gov.in/login গিয়ে। মহিলাদের ব্যবসা- করার জন্য ঘরে বসে অনলাইনে পণ্য তৈরি করে বিক্রি করা যাবে। তাই কেন্দ্রীয় সরকারের মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের তরফে এই পণ্যগুলির প্রদর্শন করা এবং বিক্রি করা সম্ভব হবে। আর এই অনলাইন পোর্টালের জন্য মহিলাদের কোনও কমিশন দিতে হবে না।

আর আবেদন করার জন্য অনলাইন পোর্টাল- http:// mahilaehaat-rmrk.gov.in/en/join-us/ এর সঙ্গে ডিজিটাল পদ্ধতিতে টাকা উপার্জন করা যাবে এ ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট অ্যাপ বি এইচ আই অ্যাম এর মাধ্যমে টাকা উপার্জন করা সম্ভব। যেখানে ভীম অ্যাপ থেকে একজনকে যোগ করে প্রতিদিন কুড়িজন করে যুক্ত করার মাধ্যমে দুশো টাকা করে আয় করা যাবে।

আর অন্য দিকে বাড়ি বসে ব্যবসা করতে চাইলে মোদী সরকারের এই পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে পণ্য বিক্রির জন্য কেন্দ্রীয় সরকারের ওয়েব পোর্টাল https://gem.gov.in তে গিয়ে আবেদন করা যাবে।

সম্পর্কিত খবর