নাগরিকত্ব সংশোধনী বিল: দফায় দফায় উত্তপ্ত হচ্ছে অসম ও ত্রিপুরা, মোতায়েন করা হয়েছে সেনা

বাংলা হান্ট ডেস্ক : নাগরিকত্ব বিল পাশ নিয়ে ইতিমধ্যেই লোকসভা থেকে রাজ্যসভা সর্বত্রই প্রতিবাদের ঝড় উঠেছে। যদিও হাজার প্রতিবাদের সত্ত্বেও লোকসভা এবং রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে কেন্দ্রীয় সরকার। এমনিতেই মন্ত্রিসভায় কয়েক সপ্তাহ আগে ছাড়পত্র পেয়েছিল নাগরিকত্ব সংশোধনী বিল তারপর লোকসভায় বিলটি পাশ করার কথা জানিয়েছিল কেন্দ্রীয় সরকার এর পর টার্গেট করেছিল রাজ্যসভা কারণ রাজ্যসভায় পাশ হলেই আইন প্রণয়ন হবে আর তাই সোমবার থেকে অসম এবং ত্রিপুরার বিস্তীর্ণ অঞ্চলে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভের আগুন ফুঁসছে।

দফায় দফায় কলেজের পড়ুয়ারা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন একই সঙ্গে অসম এবং ত্রিপুরার সাধারণ মানুষ বিক্ষোভের পথে হেঁটেছেন। তাই তো অসম এবং ত্রিপুরাতে মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনী। ইতিমধ্যে ত্রিপুরার দুই জায়গায় দুই কোম্পানির নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে এ বার অসমে এ ক্ষোভ এবং অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কুড়ি কোম্পানির সেনা পাঠানো হচ্ছে।protest 1200 3

   

বুধবার রাজ্যসভায় নাগরিক গত সংশোধনী বিল পাশ হওয়ার পর থেকে কলেজের ছাত্রছাত্রীরা পথ অবরোধ করেছিল একই সঙ্গে মিছিলে হেটেছে তাঁরা। অসমের ডিব্রুগড়ে সেনা নামানো হয়েছে যাঁরা ইতিমধ্যে বিভিন্ন এলাকায় ফ্ল্যাগ মার্চ শুরু করে দিয়েছে। অপরাধে বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট, অসমে ইন্টারনেট বন্ধ রাখা হতে পারে বলে সূত্রের খবর।

যেহেতু বুধবার রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়ে গিয়েছে তাই কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না অসম সরকার কারণ বুধবার অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালকে ঘিরে ব্যাপক বিক্ষোভ দেখিয়েছিল সাধারণ মানুষ এবং তাঁর বাড়িতেও হামলা করেছিল তাই ত্রিপুরার মতো ইন্টারনেট পরিষেবা বন্ধ করতে চাইছে অসম সরকার। বুধবার দীর্ঘ কয়েক ঘণ্টার বাদ বিবাদের পর রাত্রি প্রায় নটার দিকে পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল।

সম্পর্কিত খবর