কেন্দ্রের ডাকা NPR-এর বৈঠকে বাংলা ছাড়া সব রাজ্যই

বাংলা হান্ট ডেস্কঃ  এনপিআর-এর জন্য কোনও নথি পত্র কিংবা বায়োমেট্রিক তথ্যও লাগবে না। তবে ২১টি তথ্য সংগ্রহ করতে দিতে হবে, এমনটাই সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রকের তরফের জানানো হয়েছে।

আজ অর্থাত্ ১৭ জানুয়ারি রাষ্ট্রমন্ত্রকের তত্ত্বাবধানে ন্যাশনাল পপুলেশন রেজিস্টার নিয়ে সব রাজ্যের প্রতিনিধিকে বৈঠকে ডাকা হয়েছিল।  দেশের মধ্যে এনপিআর ইস্যুতে কেরল এবং বাংলা তীব্র বিরোধিতা করছে। তাই এটাই আশা করা হয়েছিল, বাংলা এবং কেরল ছাড়া এদিনের বৈmamata reacsঠকে সব রাজ্যই উপস্থিত থাকবে। বি আর আম্বেদকর সেন্টারে কেন্দ্রীয় শাসিত অঞ্চল সহ সব রাজ্যের প্রতিনিধিরাই বৈঠকে সামিল হয়েছে। এমনকি কেরল এত বিরোধিতা করা সত্ত্বেও বেঠকে উপস্থিত হয়েছে সে রাজ্যের প্রতিনিধিরা। কিন্তু বাংলার সরকার নিজের সিদ্ধান্তে অনড় থেকে বৈঠকে কোনও প্রতিনিধিকেই পাঠায়নি।

এদিনের বৈঠকে কেন্দ্রের হয়ে প্রতিনিধিত্ব করেছেন স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই এবং স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা।কীভাবে জনসংখ্যা পঞ্জিকরণ করা হবে। প্রযুক্তির মাধ্যমে জনসংখ্যা পঞ্জিকরণের প্রক্রিয়া-সহ একাধিক বিষয়ে আলোচনা করা হয়েছে বৈঠকে। এনপিআর হবে অ্যাপের মাধ্যমে। যাঁরা এনপিআর-এর জন্য বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন এবং এই সংক্রান্ত অন্যান্য কাজের সঙ্গে যুক্ত থাকবেন তাঁদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়েছে বলা জানা গিয়েছে। এনপিআর-এর প্রয়োজনীয় তথ্যের জন্য কোনও প্রমাণ পত্র দেখানো বাধ্যতামূলক নয়।

bengal npr

দু- দফায় জনসংখ্যা পঞ্জিকরণের কাজ চলবে। এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত প্রতিটি বাড়ি তালিকাভুক্ত ছাড়া অন্যান্য তথ্য সংগ্রহ করা হবে। এনপিআর এনআরসি-র প্রথম ধাপ। এমনই দাবি করে সরব হয়েছেন বিরোধীরা। অবিজেপি শাসিত রাজ্যগুলি জানায়, তাদের রাজ্যে এনপিআর হতে দেবে না। কেরল, অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ বেশি সরব হতে দেখা গিয়েছ।

 

সম্পর্কিত খবর