কেন্দ্রীয় বাজেটে করছাড়ের ঊর্ধ্বসীমা বৃদ্ধির জন্য আশাবাদী আম জনতা,বলছে সমীক্ষা

বাংলা হান্ট ডেস্কঃ ২০২০-২১ অর্থবর্ষের সাধারণ বাজেট পেশ হতে চলেছে শনিবার দেশের সমস্ত মানুষের নজর এখন সেদিকেই। শুক্রবার থেকে শুরু হয়ে গিয়েছে সংসদে বাজেট অধিবেশন । দেশের বিভিন্ন প্রান্তে চলছে বাজেট নিয়ে নানা সমীক্ষা। প্রায় ৮০ হাজার মানুষকে নিয়ে চলছে এই সমীক্ষা।

41879120 taxation word meaning taxpayers duties and words

সপ্তাহান্তে পেশ হতে চলেছে কেন্দ্রীয় বাজেট। শনিবার সংসদে সাধারণ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ । আগামী দিনে দেশকে এগিয়ে নিয়ে যেতে কেন্দ্রের একাধিক উদ্যোগ, পরিকল্পনা, সিদ্ধান্ত ঘোষণা করা হবে অধিবেশনে । এই বাজেটের অন্যতম আকর্ষণীয় অধ্যায় হল কর-ব্যবস্থা, যেটার দিকে তাকিয়ে তাকে আম জনতা । মধ্যবিত্তের জন্য বাজেটের মূল অংশই হল কর কাটামো কী হল! কর ছাড়ের ঊর্ধ্বসীমা অপরিবর্তিত থাকল নাকি বাড়ল, তার উত্তর মিলবে আগামিকালই ।

বর্তমানে দেশে যে আর্থিক সঙ্কটের উপস্থিতি হয়েছে, সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে কী কী সিদ্ধান্ত নিতে চলেছে দেশের অর্থমন্ত্রক, তা আর কিছু সময়ের অপেক্ষা । লোকাল সার্কেলস নামে এক বেসরকারিন সংস্থার সমীক্ষায় উঠে এসছে একাধিক তথ্য । মুদ্রাস্ফীতি এবং খরচ বৃদ্ধির কথা মাথায় রেখে কর ছাড়ের  ঊর্ধ্বসীমা ৫ লক্ষ টাকা করার দাবি রয়েছে প্রায় ৭০ শতাংশ মানুষের ।

৬০ বছরের নীচে বয়স্কদের বার্ষিক ২.৫ লক্ষ টাকা পর্যন্ত সম্পূর্ণ কর ছাড় রয়েছে । সাধারণ মানুষের দাবি, এই ঊর্ধ্বসীমাকে বাড়িয়ে দেওয়া হোক । মূলত করছাড়ের ঊর্ধ্বসীমা বৃদ্ধির জন্য আশাবাদী হয়ে রয়েছে । বিশেষজ্ঞরাও মন করছে, করছাড়ের হারে বৃদ্ধি একটি  গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে দেশের অর্তনীতির মোড় ঘোরাতে । গ্রাহকদের খরচ বাড়ালে দেশের অর্তনীতিতে স্রোত আসবে বিপুল পরিমাণে । তাই, সরকারের এমন কিছু করা উচিত যাত করে মানুষ খরচ করেতে উদ্যোগী হয় ।এই মুহুর্তে বাজেট নিয়ে নানান বিশেষজ্ঞদের নানান অভিমত রয়েছে, শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী, তা গোটা দেশ জানতে পারবে শনিবার ।

সম্পর্কিত খবর