সারাক্ষণ ফোনে মুখ গুঁজে থাকলে ক্ষতিগ্রস্ত হতে পারে উচ্চতা ও যৌনজীবন

বাংলাহান্ট ডেস্ক: বর্তমান সময়ে মোবাইল ফোন ছাড়া এক মুহূর্তও থাকা সম্ভব নয়। যেকোনও কাজের মধ্যেই ফোন ঘাঁটা আমাদের স্বভাব হয়ে দাঁড়িয়েছে। বিজ্ঞানের অগ্রগতিতে যেমন উন্নতি হয়েছে, সুযোগ সুবিধা বেড়েছে, তেমনই অপরদিকে বেশ কিছু খারাপ দিকও উঠে এসেছে। মানুষ পরিণত হয়ে যাচ্ছে যন্ত্রে। নির্ভরশীল হয়ে পড়ছে আধুনিক যন্ত্রপাতির ওপর। আর এর প্রভাব পড়ছে মানুষের দৈনন্দিন জীবনে। হচ্ছে স্বাস্থ্যের অবনতি।

চিকিৎসকরা বলছেন সর্বক্ষণ মোবাইল ফোন ঘাঁটা একেবারেই ভাল নয় স্বাস্থ্যের পক্ষে। এতে ক্ষতিগ্রস্ত হতে পারে মানুষের যৌনজীবন। এমনকি প্রভাব পড়তে পারে উচ্চতাতেও। সারাক্ষণ ঘাড় বেঁকিয়ে থাকার জন্য গভীর প্রভাব পড়ছে উচ্চতায়।

1443806309 gty texting 151002

ল্যাপটপ বা ডেস্কটপে কাজ করলে ঘাড় নীচু করার সম্ভাবনা কম। কিন্তু মোবাইল ব্যবহার করার সময় ঘাড় নীচু করেই দেখেন বেশিরভাগ মানুষ। দীর্ঘক্ষণ এভাবে ঘাড় নীচু করে থাকার ফলে বাড়ছে ঘাড় ও পিঠ ব্যথা। মহিলারা ও কম উচ্চতার ব্যক্তিরা ভিন্ন ভাবে ঘাড় বেঁকিয়ে মোবাইল ঘাটেন। এর থেকেই বাসা বাঁধছে স্পনডিলাইটিসের মতো রোগ।

Smartphone use at railway station

বিজ্ঞান বিষয়ক জার্নাল ‘ক্লিনিকাল অ্যানাটমি’তে প্রকাশিত হয়েছে একটি একটি নতুন তথ্য। আরকাসস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বিভিন্ন ইলেকট্রনিক্স যন্ত্রপাতি নিয়ে কাজ করার সময় বিভিন্ন ভঙ্গিতে কাজ করেন। সেখান থেকেই প্রকাশ্যে এসেছে এই তথ্য।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর