গুলি করে মারা হচ্ছে ডলফিনদের অভিজুক্তদের চিহ্নিত করতে পুরস্কার ঘোষনা করলো প্রশাসন

মানুষের নিষ্ঠুরতা সম্পর্কে নতুন করে বলার অপেক্ষা রাখে না। যে কোন প্রানী থেকে মানুষ বেশি হিংস্র হয়ে থাকে তা এখন সংবাদ পত্র আর টিভি দেখলে বোঝা জায়। অত্যাচার, খুন আরো হিংস্র ঘটনা এসব কিছুর প্রমান।  একটি প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লোরিডা ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশন নেপলস উপকূলে গত সপ্তাহে একটি মৃত ডলফিনকে পেয়েছিল।

একটি  বন্দুক বা বর্শার সাহায্যে মুখে গুলিবিদ্ধ করা অবস্থায় ছিলো সেই ডলফিনটি। জাতীয় মহাসাগর ও বায়ুমণ্ডলীয় প্রশাসন তথ্য বা জড়িতদের নেতৃত্বের জন্য 20,000 ডলার পুরষ্কার ঘোষণা করেছে।এই মামলাগুলি জনসাধারণ ছাড়া খুব কমই সমাধান করা যায়,। লোকেরা এগিয়ে এসে বলে যে তারা কিছু দেখেছিল এবং আমরা সেটির বিষয়ে বর্ননা দেয় ।

WhatsApp Image 2020 02 12 at 15.55.26

 

 

এফডাব্লুসি গত সপ্তাহে পানহান্ডেলের কাছ থেকে আরেকটি ডলফিনের সন্ধান পেয়েছিল, যেটিকে পাশের দিকে গুলি করা হয়েছিল এবং গত বছর ক্যাপটিভাতে আরও একটি ডলফিন গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া গেছে।
বোতলনোজ ডলফিনগুলি পর্যটক এবং বাসিন্দাদের কাছে একইভাবে পছন্দ হয় এবং তারা দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডার উপকূলে সবচেয়ে সাধারণ এবং জনপ্রিয়।

ডলফিনদের খাওয়ানো বা হয়রানি করা এটি ফেডারেল আইনের পরিপন্থী এবং জরিমানার ক্ষেত্রে ১০০,০০০ডলার  জরিমানা এবং এক বছর পর্যন্ত জেল অন্তর্ভুক্ত থাকতে পারে বলে জানানো হয়েছে । এই সুন্দর এবং বন্ধুত্বপূর্ণ প্রাণী, যেগুলি তাদের প্রকৃতি এবং বুদ্ধিমত্তার জন্য প্রিয় বলে পরিচিত, তাদের হত্যা করার কারণ কেউই বুঝে ঊঠতে পারছেন না । আর এইভাবে প্রানী হত্যা করার জন্য এমন প্রাণীদের ক্ষতি করার জন্য অপরাধীকে সর্বোচ্চ আদেশের শাস্তি দেওয়া উচিত বলে দাবি জানিয়েছেন।

 

 

সম্পর্কিত খবর