মেট্রোর স্তম্ভে উল্লম্ব বাগিচা তৈরি করে সবুজায়নের পথে নিউটাউন

বাংলাহান্ট ডেস্কঃ বর্তমান শহর জীবনে কংক্রিটের জঙ্গলের মাঝে সবুজের দেখা পাওয়া বেশ কঠিন। পরিকাঠামো উন্নয়নের জন্য যথেচ্ছভাবে কাটা হয়েছে শহরের গাছ পাল্লা দিয়ে বেড়েছে দূষণ। যার জেরে শহর ক্রমশ হয়ে পড়ছে বসবাসের অযোগ্য।
এই কংক্রিটের জঙ্গল কে বসবাসযোগ্য করতে একমাত্র পথ সবুজায়ন কিন্তু শহর কলকাতায় বনসৃজনের মত জায়গা খুবই কম। এই সমস্যার সমাধান করতেই বেশ কয়েক বছর ধরেই চালু হয়েছে ভার্টিকাল গার্ডেন বা উলম্ব বাগানের নির্মাণ। ইতিমধ্যেই কলকাতা শিয়ালদহ রেল স্টেশনে একটি ভার্টিকাল গার্ডেন নির্মিত হয়েছে।

download 1 35
এবার নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি সিদ্ধান্ত নিয়েছে মেট্রো স্তম্ভ কে উলম্ব বাগিচায় পরিণত করার। ইতিমধ্যে 30 স্তম্ভ পরিণত হয়েছে বাগিচায়। আরো 70 টি স্তম্ভ কে বাগিচায় পরিণত করা হবে এমনই পরিকল্পনা রয়েছে নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি। যদিও প্রাথমিক পর্যায়ে এই পরিকল্পনার স্তম্ভগুলোর ওপর কোনো প্রভাব ফেলবে কিনা তা নিয়ে সংশয় ছিল।
জানা যাচ্ছে এই ভার্টিকাল গার্ডেন এর প্রতিটি টবে রয়েছে সেন্সর যা জানান দেবে তবে নির্দিষ্ট পরিমান জল রয়েছে কিনা। নির্দিষ্ট পরিমাণ জল না থাকলে সুুুইচ টিপলে  জল চলে যাবে ঐ টবে। এর ফলে আলাদা করে জল দেবার প্রয়োজন নেই।

বলাবাহুল্য কলকাতা এবং নিউটাউন সবুজ শহর হিসেবে গড়ে তুলতে গেলে প্রশাসনের তরফে যেমন উদ্যোগী হতে হবে একই সাথে সচেতন হতে হবে স্থানীয় নাগরিকদের প্রশাসন এবং নাগরিকের মিলিত প্রচেষ্টা ছাড়া কোনভাবেই শহরকে দূষণমুক্ত এবং সবুজ রাখা যাবে না

সম্পর্কিত খবর