টানা সাতদিন ডাবের জল পান, আপনাকে দেবে নতুন জীবন, পাবেন সৌন্দর্য ও শক্তি দুইই

পথ চলতে চলতে গলা শুকিয়ে কাঠ হতে একবার গলা ভিজাতে মন চায় ডাবের জল। তীব্র দাবদাহের ফলে স্বাভাবিকভাবেই তৃষ্ণার্ত হয়ে  পড়েন জেলার নানান এলাকার পথচারী থেকে শুরু করে অনেকেই। তাই প্রচন্ড গরমের হাত থেকে রক্ষা পেতে বিভিন্ন রকম পানীয় থাকলেও ডাবের জলের জুড়ি মেলা ভার।গরম যত বাড়বে ডাবের চাহিদা ও সেইসাথে পাল্লা দিয়ে বাড়বে বলে বিক্রেতারা জানান।

তবে দাবদাহ আর সূর্যের কঠিন তাপ থেকে মুক্তি পেতে রাস্তার ধারে ডাবের জন পান করে যারপরনাই তেষ্টা মেটাচ্ছেন আবালবৃদ্ধবনিতা সকলেই । আর জল জীবন, তাই গরমকালে আরামদায়ক পানীয় হিসেবে ডাবের জুড়ি মেলা ভার। অনেকেই অনেক সরবত খেয়ে থাকে। আবার অনেকে সফট ড্রিঙ্কস খেয়ে থাকেন। কিন্তু ডাবের জল শরীরের ক্ষেত্রে এতোটাই উপকারি। ডাব আমাদের শরীরে জলের ভারসাম্য বজায় রাখে। আর তাই ক্ষতিকর খাবারের বদলে ডায়েটে রাখা যেতে পারে ডাবের জল। 54e47 1আর ডাবে  প্রচুর পরিমাণে পটাশিয়াম, সোডিয়াম থাকে, আর  তাই শরীরে এসব খনিজের অভাব রুখে দিতে পারে ডাবের জল। স্যালাইন হিসেবে খাওয়া যেতে পারে  সমুদ্র উপকূলে বা রোদে কাজ করেন তারা বারে বারে ডাব খেতে পারে। কারন এটা শরীরের পক্ষে উপকারি। ডাবের জলে  উৎসেচক থাকায় তা হজমে অত্যন্ত সাহায্য করে, তাই হজমের উপাদায়ক হিসেবে খাওয়া যেতে পারে ডাব।  ডাব আবার থাইরয়েড হরমোনের উৎপাদন বাড়ায়। ডাবের জল পান করলে ত্বক আর্দ্র থাকে। ফলে ব্রণের সমস্যা কমে।

   

ডাবের জলের মধ্যে থাকে একটি মূত্রবর্ধক উপাদান আর এই উপাদান  ইউরিনারি ট্র্যাক্ট পরিষ্কারে সাহায্য করে। তাই এতো উপাদান থাকার জন্য ডাব খাওয়া যেতেই পাত্রে। গরম কাল এলেই ডাবের দাম বেড়েও যায়। পাশাপাশি ডাবের জল আমাদের নানান পুজোর কাজেও লাগে। তাই বলা যেতেই পারে ডাব খেতে নেই মানা।ঙ্গরম পড়তে আর কয়েক দিন মাত্র বাকি। তাই এখন থেকেই খাওয়া শুরু করুন ডাবের জল। আর নিজেকে সুস্থ রাখতে খান ডাবের জল।

সম্পর্কিত খবর