পাক তারকার মতে শচীন বিশ্বমানের ক্রিকেটার, কিন্তু তার উচিৎ ছিল বাচ্চাদের ক্রিকেট শেখানো যেটা তিনি করেন না।

ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের পাশাপাশি বোলার শচীন টেন্ডুলকারকেও সমীহ করতেন প্রাপ্তন পাকিস্তানী তারকা ক্রিকেটার ইনজামাম হক। তিনি জানিয়েছেন বিশ্বের অনেক তাবর তাবর বোলারদের আমি সামলেছি কিন্তু শচীন টেন্ডুলকারের গুগলি কোনো দিনই বুঝতে পারলাম না। সেই কারণে বেশ কয়েকবার শচীনের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে আমাকে। বিশ্ব ক্রিকেট শচীন টেন্ডুলকার কে একজন বড় ব্যাটসম্যান হিসেবে জানেন কিন্তু আমি বলব শচীন একজন ভালো বোলারও ছিলেন। শচীন কখনও লেগ স্পিনার হিসাবে বল করতেন আবার কখনও মিডিয়াম পেসার হিসাবে বল করতেন।

সেই সাথে ইনজামাম বলেন শচীনের মাত্র 16 বছর বয়সে ক্রিকেটে অভিষেক ঘটেছে। তখন থেকে একজন বিশ্বমানের ব্যাটসম্যান হিসেবে তিনি বিশ্ব ক্রিকেটে আত্মপ্রকাশ করেন। সেই সাথে বেশ কিছু স্মৃতির কথা উল্লেখ করে ইনজামাম বলেন সেই সময় বিশ্বের তাবড় তাবড় বোলারদের বিশেষ করে পাকিস্তানের তাবড় তাবড় পেশারদের যাদের সামলাতে গিয়ে হিমশিম খেয়েছে অনেক বড় বড় ব্যাটসম্যান তাদেরও সেই কম বয়সে অতি দক্ষতার সাথে খেলে গিয়েছেন শচীন টেন্ডুলকার।

2607238499efa2ed104cecaae8329cec2bf08d0de

সেইসাথে ইনজামাম বলেন শচীন মাত্র 16 বছর বয়স থেকে ক্রিকেট খেলছে, যোগ্যতা এবং ট্যালেন্টের দিক দিয়ে বিচার করলে শচীন টেন্ডুলকারের ধারেকাছেও নেই বিশ্বের কোন ক্রিকেটার। তবে শচীনের একটা জিনিস আমার খারাপ লাগে সেটা হল শচীন নিজের ক্রিকেট জীবন শেষ করার পর বাচ্চাদের জন্য ক্রিকেট নিয়ে কিছুই করলেন না। শচীনের উচিৎ ছিল ক্রিকেট থেকে অবসরের পর বাচ্চাদের ক্রিকেট শেখানো, কিন্তু সেই সব কিছুই করেননি তিনি। তাই ইনজামাম চান এখনো সময় বাকি আছে শচীন চাইলেই বাচ্চাদের ক্রিকেট শেখাতে পারেন, এতে ভারতীয় ক্রিকেটেরই উন্নতি ঘটবে।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর