চার বছর পর প্রাথমিকের টেট, সম্ভবত পুরভোটের পরেই নেওয়া হবে পরীক্ষা

বাংলাহান্ট ডেস্কঃ ২০১৫ এর পর আবার একবার প্রাথমিকের টেট নিতে চলেছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর। জানা যাচ্ছে , পুরভোটের পরই প্রাথমিকের টেট নিতে চাইছে স্কুল শিক্ষা দফতর। ইতিমধ্যেই লক্ষাধিক প্রার্থী টেট দেওয়ার জন্য আবেদন করেছেন। কিন্তু লিখিত পরীক্ষা নেওয়ার আগে আবারও আবেদনের সুযোগ রাখতে পারে স্কুল শিক্ষা দফতর। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে এখনো কোনো  মন্তব্য করা হয়নি।

প্রসঙ্গত, রাজ্যে শেষ বার প্রাথমিকের টেট নেওয়া হয়েছিল ২০১৫ সালে। সেই টেট ঘিরে একাধিক বিতর্ক থাকলেও তার ফলাফল ২০১৬ সালে প্রকাশ করা হয়। ২০১৭ সালে টেট নেওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করলেও ঠিক কত শূন্য পদ রয়েছে তার নির্দিষ্ট তথ্য না থাকার কারনে নেওয়া যায়নি পরীক্ষা।

teacher 647 102116013630

এই মুহূর্তে রাজ্যে প্রাথমিক স্কুলগুলিতে ৩০ হাজারেরও বেশি শূন্য পদ রয়েছে। ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশনের  নিয়ম মেনেই নিয়োগ প্রক্রিয়া করবে রাজ্য স্কুল শিক্ষা দফতর। মূলত প্রাথমিক শিক্ষক হওয়ার ক্ষেত্রে d.el.ed বা প্রশিক্ষণ বাধ্যতামূলক। জানা যাচ্ছে, পুরভোটের আগে টেট নেওয়া অসম্ভব হলেও পুজোর আগেই পুরো প্রক্রিয়া শেষ করতে চায় স্কুল শিক্ষা দফতর।

ইতিমধ্যেই রাজ্যে দুই দফায় প্রাথমিক শিক্ষক নিয়োগ করা  হয়েছে। আইনি জটিলতার কারণে সেই নিয়োগ প্রক্রিয়া শেষ করতে অনেকটাই সময় লেগেছিল রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের। এবার সব আইনি জটিলতা কাটিয়ে ফের রাজ্যে প্রাথমিকের টেট হতে চলেছে বলেই স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর।

সম্পর্কিত খবর