দেশজুড়ে দাম সস্তা হল রান্নার গ্যাস

বাংলাহান্ট ডেস্কঃ রবিবার ভারতের তিনটি সরকার পরিচালিত তেল বিপণন সংস্থা  ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (আইওসিএল), ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল), এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল) – রবিবার নন-ভর্তুকিযুক্ত রান্না গ্যাসের দাম কমিয়েছে দেশ জুড়ে । যার জেরে স্বস্তির হাসি সাধারন মানুষের মুখে।

বুধবার চারটি মহানগরীর জন্য দাম কমানো হয়েছে, একটি 14.2 কেজি অ-ভর্তুকিযুক্ত তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের জন্য  53 টাকা থেকে 56.5 টাকা । ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ওয়েবসাইটে উপলব্ধ তথ্যানুযায়ী, একটি এলপিজি সিলিন্ডার দিল্লিতে ₹ 805.50। কলকাতায়, এলপিজি সিলিন্ডারের দাম  ₹ 839.50, মুম্বাইতে ₹ 776.50 এবং চেন্নাইতে ₹ 826।

24SEPTDHR01 LPG25THINDANE.jpg

চীনে করোনাভাইরাস প্রাদুর্ভাব সেখানে শক্তি সংস্থাগুলিকে ডেলিভারি চুক্তি স্থগিত করতে এবং আউটপুট হ্রাস করতে বাধ্য করেছে। প্যারিস ভিত্তিক আন্তর্জাতিক শক্তি সংস্থা (আইইএ) এবং পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলির সংস্থা (অপেক) বিশ্বব্যাপী তেলের চাহিদা বৃদ্ধির দৃষ্টিভঙ্গি কেটে দেওয়ার ফলে এটি বিশ্বব্যাপী তেলের দাম এবং শিপিং হার উভয়কেই প্রভাবিত করেছে।

এসএন্ডপি গ্লোবাল প্ল্যাটস এক বিবৃতিতে বলেছে, “আপাতত, আমরা যে বিষয়টি নিশ্চিতভাবে জানি তা হ’ল ফেব্রুয়ারী মাসটি মহা মন্দার পরে সবচেয়ে খারাপ তেলের চাহিদা সংকোচনের রেকর্ড করবে। আমরা আরও জানি যে বিশ্বব্যাপী বিমান চলাচল এশিয়া জুড়ে খুব মারাত্মকভাবে আঘাত হানবে এবং পুনরায় রূপ পেতে কয়েক মাস সময় লাগবে, ” ।

বিশ্বব্যাপী দাম হ্রাস ভারতের তেল আমদানি বিল এবং তার বাণিজ্য ঘাটতিকে ইতিবাচকভাবে প্রভাবিত করবে। একটি কম আমদানি বিলে চলতি অ্যাকাউন্টের ঘাটতি আরও বাড়িয়ে তুলতে সহায়তা করতে পারে।

সম্পর্কিত খবর