করোনা আতঙ্ক: সস্তা হচ্ছে ভোজ্য তেলের দাম,একেবারে কম মূল্যে পাবেন রান্নার তেল

বাংলাহান্ট ডেস্কঃ ইতিমধ্যে করোনার ভাইরাস মহামারী আকারে ধারন করেছে। আর চিনের পরে এখন ইরানে এই করোনার প্রভাব ছড়িয়েছে। এই ভাইরাসে সংক্রামিত হয়ে মানুষ এমন ভয় পেয়েছে যে তারা একে অপরের থেকে দূরে সরে থাকছে। করোনার কারণে, ভোজ্যতেলের দাম বিশ্বব্যাপী হ্রাস পাচ্ছে। ভোজ্যতেলের দাম আগামী সপ্তাহ থেকে 10% কমে যেতে পারে। শিল্প বিশেষজ্ঞরা এটি বিশ্বাস করেন। বিশ্বব্যাপী দাম ভারতীয় বাজারে বড় প্রভাব ফেলেছে কারণ দেশটি বছরে ব্যবহৃত ২৩৫ লক্ষ টন ভোজ্যতেলের প্রায় 70%  আমদানি করে।

আদানি উইলমার ডেপুটি চিফ এক্সিকিউটিভ ইংলিশ সাইট ইটিকে বলেছেন যে চীন ভোজ্যতেলের অন্যতম বৃহৎ গ্রাহক ।চাহিদা হ্রাসের কারণে বিশ্ববাজারের পাশাপাশি দেশীয় বাজারেও দাম হ্রাস পেয়েছে। সংস্থাটিও এই হ্রাসের সুবিধা ভোক্তাদের কাছে দিতে চায়। এটি আগামী সপ্তাহে ব্র্যান্ডেড রান্নার তেলের প্যাকেটে মুদ্রিত দামগুলিতে দেখা যাবে।

   

FSSAI Clarifies Guidelines on Collection of Used Cooking Oil 2

গ্রাহককে পাম তেল এবং সয়াবিন তেলের জন্য 10% অর্থাত্ লিটারে 8 টাকা কম দিতে হবে। একই সাথে, সূর্যমুখী তেলের জন্য, 7%, অর্থাৎ প্রতি লিটারে 5 টাকা কম দিতে হবে। গত দুই মাসে সরিষার তেলের দাম ১৩% এবং চালের তুষের দাম ২০% কমেছে। এই স্তরে দাম আসার সাথে চাহিদা বাড়ানো উচিত।

সংস্থাগুলিও ব্র্যান্ডেড তেলের ব্যবহার বাড়বে বলে আশা করা হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, বিশ্বজুড়ে করোনার ভাইরাস এবং ইক্যুইটি বাজারের দুর্বল সংকেতের কারণে সয়াবিন তেল এবং পাম অয়েলের দাম হ্রাস অব্যাহত থাকবে। একই সময়ে, কেডিয়া অ্যাডভাইসরির পরিচালক বলেছেন যে মার্চ মাসে অপরিশোধিত পাম অয়েল এবং পরিশোধিত সয়া তেলের দাম ২-৩% হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে।

 

সম্পর্কিত খবর