ঝড়ো হাওয়া ও তুমুল বৃষ্টির সম্ভাবনা, জেনেনিন কি আপডেট দিলো আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ দোল হোলি ভালো ভাবে কাটলেও সপ্তাহের মাঝেই কিন্তু বৃষ্টি হওয়ার আগাম জানান দিল আবহাওয়া দফতর (Weather Office)। দক্ষিণবঙ্গ সহ উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা হয়েছে। বৃষ্টি শুরু হবে বৃহস্পতিবার থেকেই। রোদ ঝলমলে দিনের পর আবারও কলকাতায় (Kolkata) বৃষ্টির সম্ভাবনা।

5e5dc2159948c 2020 03 03 14 46 27

   

 

কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা আজকের দিনে ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম রয়েছে। এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রিম কম রয়েছে অর্থাৎ ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। এর পাশাপাশি বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ রয়েছে সর্বোচ্চ ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ৩৭ শতাংশ। তবে গত ৪৮ ঘণ্টায় কলকাতায় কোন বৃষ্টি হয়নি।

পশ্চিমী ঝঞ্ঝার ফলে ফের এই সপ্তাহেই আবার বৃষ্টি হতে পারে বলে জানায় আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার রাতেই উত্তর-পশ্চিম হিমালয়ে ঢুকছে পশ্চিমী ঝঞ্ঝা। যার ফলে বুধবার থেকেই জম্মু-কাশ্মীর (Jammu- Kashmir) সহ দেশের উত্তর-পশ্চিমে আবহাওয়ার পরিবর্তন ঘটবে। আবার বৃহস্পতিবার মধ্য ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে আবহাওয়ার পরিবর্তনের ফলে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা প্রবল। ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস।

1 jpg

শীতের শেষ থেকে যেভাবে বর্ষার বারবার আগমন ঘটছে তা দেখে আগাম তীব্র গরমের সংকেত দিয়েছে আবহাওয়া দফতর। আবহবিদরা জানিয়েছেন তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি। গরমে হাঁসফাঁস করবেন দেশের উত্তর-পশ্চিম, পশ্চিম এবং মধ্য ভারতের মানুষজন। এছাড়া উত্তর, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন অংশেও এ বার ব্যাপক গরম পড়বে ৷ রাজ্যগুলিতে তাপমাত্রার পারদ চড়ে থাকবে বেশ অনেক দিন ধরেই।

শহর কলকাতার (Kolkata) তাপমাত্রাও বাড়বে বলে জানায় হাওয়া অফিস। বেশকিছু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে বাড়বে, তো আবার কোথাও কোথাও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির থেকেও বেশি বাড়বে। তবে অতিরক্ত গরম না পড়ার সম্ভাবনাই বেশি। গরম বাড়লেও তাপমাত্রার পরিবর্তন কিন্তু থাকবেই। তারপমাত্রা কখনো বাড়বে, আবার কখনো কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর