এইভাবে চলতে থাকলে আমরা মঙ্গলগ্রহে যাওয়ার আগেই মারা যাব- এলন মাস্ক

বাংলাহান্ট ডেস্কঃ এলন মাস্ক (ELON MUSK) একজন  দক্ষিণ আফ্রিকান ( South African) প্রকৌশলী ও প্রযুক্তি খাতে উদ্যোক্তা। তিনি মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসএক্সের সিইও এবং সিটিও, বৈদ্যুতিক গাড়ির প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা মোটরসের সিইও ও পণ্য প্রকৌশলী, সোলারসিটির চেয়ারম্যান ও পেপ্যালের একজন সহ-প্রতিষ্ঠাতা। এছাড়াও তিনি হাইপারলুপ নামক কল্পিত উচ্চ গতিসম্পন্ন পরিবহন ব্যবস্থার উদ্ভাবক।

মানুষকে বহু-গ্রহজাতীয় প্রজাতি হিসাবে গড়ে তোলার জন্য এলন মাস্কের প্রচেষ্টাকে খুব কমই প্রশ্ন করতে পারে। প্রযুক্তিটির বিলিয়নেয়ার লক্ষ্যটির প্রতি এত কঠোর পরিশ্রম করেছেন যে খুব উদ্দেশ্যই বাস্তবে তার একটি প্রতিষ্ঠান স্পেসএক্স প্রতিষ্ঠার দিকে নিয়ে যায়। সুতরাং এটাই স্বাভাবিক যে তাঁর জীবদ্দশায় এই লক্ষ্য অর্জন করতে না পারলে কস্তুরী এটিকে ঝামেলা করে দেখবে। তার সাম্প্রতিক প্রকাশ্যে উপস্থিতি, এটি এখন সম্ভবত খুব সম্ভবত বলে মনে হচ্ছে।

   

সোমবার ওয়াশিংটনের স্যাটেলাইট ২০২০(2020) সম্মেলনে তিনি জানান, “আমরা যদি আমাদের অগ্রগতির গতি উন্নত না করি তবে আমরা মঙ্গল গ্রহে যাওয়ার আগে অবশ্যই মরে যাব।” তিনি আরও বলেন,যদি প্রথম লোককে কক্ষপথে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হতে আমাদের মাত্র ১৮(18) বছর সময় লেগে থাকে তবে আমরা আমাদের উদ্ভাবনের হারকে উন্নত করতে পেরেছি বা অতীতের প্রবণতার উপর ভিত্তি করে আমি অবশ্যই মঙ্গলগ্রহের আগে মরে যাব।

mongol 20180702121027

 

উচ্চাভিলাষী লক্ষ্য নির্ধারণ এবং দ্রুত অর্জনের জন্য সময়সীমা নির্ধারণের জন্য পরিচিত, কস্তুরী মহাশূন্য সংস্থাগুলি মানুষকে মঙ্গল গ্রহে প্রেরণে অনুসরণের জন্য যে অগ্রগতি করেছিল তা বোধগম্যভাবে বিরক্ত। এমনকি স্পেসএক্স, যা বৃহত্তর উদ্দেশ্যকে সামনে রেখে জন্মগ্রহণ করেছিল, একরকমভাবে তার দৃষ্টি নিবদ্ধ করে অন্য প্রকল্পের দিকে সরিয়ে নিয়েছে।

আপাতত, প্রকল্পের কেন্দ্রবিন্দু হ’ল স্পেসএক্সের নাসা নভোচারী-সহ বোর্ডের সাথে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ফ্লাইট। মিশনটি এই বসন্তের মধ্যে পরিচালিত হবে বলে আশা করা হচ্ছে যা পূর্ববর্তী চিহ্নিত সময়রেখা থেকে যথেষ্ট বিলম্ব চিহ্নিত করবে। এটিও একই প্রকল্প যা মাস্ক বলেছেন।  মহাকাশ উৎক্ষেপণ কর্মসূচির থেকে প্রত্যাশার চেয়ে অনেক বেশি বার্ষিক আয় উপার্জন করে।

 

 

সম্পর্কিত খবর