হায়দ্রাবাদের সেল্টিয়াল ই-মোবিলিটি নিয়ে এল ভারতের প্রথম বৈদ্যুতিক ট্র্যাক্টর

বাংলাহান্ট ডেস্কঃ স্কুটার, বাইক এবং গাড়ির পর এবার ভারতের কৃষিক্ষেত্রে আসতে চলেছে বৈদ্যুতিক ট্র্যাক্টর। হায়দ্রাবাদ (Hyderabad) ভিত্তিক সেল্টিয়াল ই-মোবিলিটি দেশের প্রথম পরিবেশ বান্ধব বৈদ্যুতিক ট্র্যাক্টর চালু করেছে। এই ট্রাক্টরে যুক্ত আছে বিভিন্ন আধুনিক সুযোগ সুবিধাও।

কোম্পানির ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, সেল্টিয়াল ই-মোবিলিটি একটি ইভি প্রস্তুতকারক কোম্পানি। যারা মূলত যাত্রী, পণ্য, কৃষিকাজের পাশাপাশি বিমানবন্দরগুলির জন্য যানবাহন নির্মান করে। ২০১২ সালের পর থেকে এই সংস্থাটি সিঙ্গাপুর ভিত্তিক অ্যাঞ্জেল বিনিয়োগকারীদের কাছ থেকে ইতিমধ্যে ২,০০,০০০ ডলার (১ কোটি ৪৮ লাখ ভারতীয় টাকা) বিনিয়োগ বাঁচাতে সক্ষম হয়েছে।

Cellestial EMobility Electric Tractor 5e6a15ea8eea4

কোম্পানিটি আগামী ছয় মাসের মধ্যে আরও ৬ থেকে ৮ মিলিয়ন ডলারের তহবিলকে লক্ষ্যবস্তু করেছে। ইতিমধ্যেই তারা ভারতে প্রথমবারের মতো তার বৈদ্যুতিন ট্র্যাক্টরকে প্রোটোটাইপ হিসাবে প্রদর্শন করেছে। 6 অশ্বশক্তি সম্পন্ন বৈদ্যুতিন ট্র্যাক্টর কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা সিদ্ধার্থ দুরাইরঞ্জন অনুযায়ী 21 অশ্বশক্তির ডিজেল-ইঞ্জিন ট্র্যাক্টারের সমতুল্য। নিজস্বভাবে, বৈদ্যুতিক ট্র্যাক্টর একক চার্জে 75 কিমি অবধি যেতে সক্ষম এবং সর্বোচ্চ 18 অশ্বশক্তি বিদ্যুৎ এবং 53 এনএমের একটি শীর্ষ টর্ককে আটকায়।

মজার বিষয় হল, সেলসিয়াল ই-মবিলিটি দ্বারা তৈরী বৈদ্যুতিন ট্র্যাক্টর একটি পাওয়ার সকেটের মাধ্যমে চার্জ করা যায় এবং এর ব্যাটারি পরিবর্তন যোগ্য। সুতরাং ট্র্যাক্টর চার্জ করা ব্যবহারকারীর জন্য সমস্যা তৈরী করবে না। পাশাপাশি, ট্র্যাক্টরটি আধুনিক যুগের সমস্ত বৈশিষ্ট্যযুক্ত যা বৈদ্যুতিন যানবাহনগুলির সাথে রিজেলারেটিভ ব্রেক, বিদ্যুত বিপর্যয়ের পাশাপাশি দ্রুত চার্জিংও করা যাবে।

সম্পর্কিত খবর