অতি দ্রুত গলছে দুই মেরুর বরফ, বিপদে ৪০০ মিলিয়ন প্রাণ

বাংলাহান্ট ডেস্কঃ গ্লোবাল ওয়ার্মিং আমাদের পরিবেশকে কিভাবে ক্ষতিগ্রস্থ করছে তা উঠে এসেছে সাম্প্রতিক এক গবেষনায়। 50 টি আন্তর্জাতিক সংস্থার গবেষকরা গ্লোবাল ওয়ার্মিংয়ের কারনে বরফের স্তরগুলি গলে যাওয়া নিয়ে একটি সমীক্ষা করা হয়েছিল। এই গবেষণায় বরফের চাদরের ভর, আয়তন, প্রবাহের পরিবর্তনগুলি দেখার জন্য ১১ টি পৃথক উপগ্রহ মিশন এবং ২ 26 টি পৃথক সমীক্ষা দেখা গেছে।

গবেষনা থেকে পাওয়া তথ্য অনুসারে, অ্যান্টার্কটিকা এবং গ্রিনল্যান্ড ১৯৯২ সাল থেকে  2017 সালের মধ্যে 6.4 মিলিয়ন টন বরফ গলে গিয়েছে। এর ফলে সমুদ্রের স্তর 17.8 মিলিমিটার বা প্রায় 0.7 ইঞ্চি বৃদ্ধি পেয়েছে। এই মোট গলে যাওয়া বরফের 60 শতাংশ গ্রিনল্যান্ড এবং এবং বাকি 40 শতাংশ অ্যান্টার্কটিকা থেকে গলেছিল।

190218 polar bear 2015 ac 737p 733266a5a68f28d9f4a448ff62a92daf

ইউনিভার্সিটি অব লিডসের গবেষক অ্যান্ড্রু শ্যাপার্ড বলেছেন, “সমুদ্রপৃষ্ঠের প্রতিটি সেন্টিমিটার উপকূলীয় বন্যা এবং উপকূলীয় ক্ষয়ের দিকে পরিচালিত করে, যা গ্রহের চারপাশের মানুষের জীবনকে ব্যাহত করে। অ্যান্টার্কটিকা এবং গ্রিনল্যান্ড যদি সবচেয়ে খারাপ পরিস্থিতি জলবায়ু উষ্ণায়নের পরিস্থিতি পর্যালোচনা করে চলে যায়, তবে তারা শতাব্দীর শেষের দিকে সমুদ্রপৃষ্ঠের অতিরিক্ত 17 সেন্টিমিটার বৃদ্ধি পাবে। “তিনি আরও বলেন, এই দুই অংশের বরফ গলে যাওয়ার ফলে ৪০০ মিলিয়ন মানুষ 2100 সালের মধ্যে বার্ষিক উপকূলীয় বন্যার ঝুঁকিতে পড়বে ।

1 KZVUgBl6iEsbnYURTOD14g

পাশাপাশি, ইউরোপীয় মহাকাশ সংস্থার জোসেফ অ্যাসচ্যাচারের মতে, “আইএমবিআইয়ের রিপোর্টে প্রাপ্ত গবেষণাগুলি বরফের চাদরগুলির বিবর্তন নিরীক্ষণ করতে উপগ্রহ ব্যবহারের মৌলিক গুরুত্ব এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে পূর্বাভাস দেওয়ার জন্য ব্যবহৃত মডেলগুলির মূল্যায়নের জন্য মৌলিক গুরুত্ব প্রদর্শন করে।”

সম্পর্কিত খবর