বৃষ্টি ও তুষারপাতে বিধ্বস্ত কাশ্মীর ও হিমাচল, জারি সতর্কতা

বাংলাহান্ট ডেস্কঃ পশ্চিমাবায়ুর জেরে উত্তরাখণ্ড, হিমাচল ও জম্মু ও কাশ্মীরের পার্বত্য অঞ্চলে আবহাওয়া পরিস্থিতি ক্রমশ খারাপ হয়ে পড়ছে।  উত্তরাখণ্ডের বদ্রীনাথ, কেদারনাথ, গঙ্গোত্রী এবং যমুনোত্রীর পার্বত্য অঞ্চলগুলিতে তুষারপাত এবং বৃষ্টিপাত জনজীবন থমকে দিয়েছে।পাশাপাশি আবহাওয়া দপ্তর সূত্রে খবর, শুক্রবার উচ্চতর হিমালয় অঞ্চলগুলিতে তুষারপাতের সম্ভাবনা রয়েছে, অন্যদিকে নিম্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। এগুলি ছাড়াও সমভূমিতে ঝড় প্রবাহিত হতে পারে।

snowfall 12

জম্মু ও কাশ্মীর রাজ্যে তুষারপাত, শিলাবৃষ্টি এবং বৃষ্টিপাত দু’দিন ধরে বৃষ্টিপাত ও তুষারপাতের কারনে বিপর্যস্ত জনজীবন। গুলমার্গ সহ উঁচু পর্বত অঞ্চলে বেশিরভাগ জায়গায় তুষারপাত হয়েছে। পাশাপাশি নগর সহ বেশিরভাগ নিচু অঞ্চলে দিনব্যাপী প্রবল বৃষ্টি হয়েছে। এই কারনে উপত্য়কায় বাড়ছে শীতও। কাশ্মীরের মত হিমাচলের আবহাওয়াও খুব খারাপ।  কুফরি, কলপা, কেলং, ভর্মর সহ পর্বতমালা তুষারপাত হয়েছে। লাহুল স্পিটি জেলার গন্ডলায় ৪৫ সেন্টিমিটার তুষারপাত হয়েছে। জেলা চাম্বায় ভারী বৃষ্টিপাত এবং তুষারপাতের কারণে প্রায় ৪৪ টি সড়কে চলাচল বন্ধ হয়ে পড়েছে।

পাশাপাশি, বৃহস্পতিবার পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবার ও শনিবার দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। আবারও ভারী বর্ষা হওয়ার আশঙ্কা করা হচ্ছে রাজ্যে (West Bengal)।

উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ জুড়ে বেশ কিছু জায়গায় আগাম বৃষ্টির জানান দিল আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের দার্জিলিং (Darjeeling), উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদহে (Malda) হাল্কা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অপরদিকে দক্ষিণবঙ্গের পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া (Purulia), ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবূাদ ও নদিয়া (Nadia) জেলায় বৃষ্টির আশঙ্কা রয়েছে।

সম্পর্কিত খবর