আবহাওয়ার খবর: বাড়বে তাপমাত্রা, আকাশ মেঘলা হলেও বৃষ্টির সম্ভবনা কম

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (COVID-19) আতঙ্কে আতঙ্কিত সব রাজ্য। ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনও অবধি ভারতে মোট আক্রান্তের সংখ্যা ১৩৮ জন এবং মৃত্যু হয়েছে ৩ জনের। করোনা থাবা বসিয়েছে কলকাতাতেও (Kolkata)। ইংল্যান্ড ফেরত এক তরুণ এবং তাঁর পরিবারের সদস্যরা আক্রান্ত হয়েছে। বিশেষজ্ঞদের মতে বাতাসে উষ্ণতার পরিমাণ বেশি থাকলে এই রোগের প্রভাব বিস্তার ঘটতে পারবে না। তবে বেশ কয়েকদিন ধরে আবহাওয়া (Weather) ঠাণ্ডা থাকলেও আজ কিন্তু তাপমাত্রার পারদ চড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

images 78

সকাল থেকেই রোদ ঝলমলে পরিস্কার আকাশের ঝলকানি দেখা যাচ্ছে সবদিকেই। পশ্চিমী ঝঞ্ঝা এবং বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের ফলে যে বৃষ্টির আশঙ্কা করেছিলেন আবহাওয়া দফতর, তা কিন্তু এখন অনেকটাই কেটে গেছে। তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে বিভিন্ন রোগ জীবাণু মারা যায়। তাই তাপমাত্রার বর্ধিত পারদের দিকে তাকিয়ে কলকাতাবাসী।

download 1 56

আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রি সেলসিয়ারের পাশাপাশি। বাতাসে আদ্রতার পরিমাণ থাকবে ৫৩ শতাংশ। বৃষ্টিপাত বা তুষারপাতের সম্ভাবনা নেই বললেই চলে। তবে দুপুরের পর থেকে সামান্য মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। তবে যতই মেঘলা আকাশ হোক, আজ কিন্তু তাপমাত্রা কিছুটা হলেও বাড়বে বলে জানায় হাওয়া অফিস।

summer

 

আবার আবহবিদরা জানিয়েছেন তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি।এছাড়া উত্তর, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন অংশেও এ বার ব্যাপক গরম পড়বে ৷ শহর কলকাতার তাপমাত্রাও বাড়বে বলে জানায় হাওয়া অফিস।বেশকিছু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে বাড়বে, তো আবার কোথাও কোথাও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির থেকেও বেশি বাড়বে। তবে অতিরক্ত গরম না পড়ার সম্ভাবনাই বেশি। গরম বাড়লেও তাপমাত্রার পরিবর্তন কিন্তু থাকবেই। তারপমাত্রা কখনো বাড়বে, আবার কখনো কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর