ভারতে ডেবিট ও ক্রেডিট কার্ডের ক্ষেত্রে আসতে চলেছে নতুন প্রযুক্তি

বাংলাহান্ট ডেস্কঃ এবার থেকে ডেবিট ও ক্রেডিট কার্ডের ক্ষেত্রে আসতে চলেছে নতুন প্রযুক্তি।নতুন টেকনোলজির সাহায্যে কার্ড হোল্ডারদের লেনদেনের জন্য আর সোয়াইপ করার প্রয়োজন হবে না । POS মেশিনে কার্ড দিলেই লেনদেন সম্পন্ন হয়ে যাবে । কনট্যাক্টলেস ক্রেডিট কার্ডে দুটি ভাবে ব্যবহার করা যেতে পারে ১. Near Field Communication ও ২. Radio Frequency Identification । এর ফলে কার্ডটি মেশিনের কাছাকাছি আনলেই পেমেন্ট স্বয়ংক্রিয় ভাবে পেমেন্ট হয়ে যাবে ।

মেশিনের ২ থেকে ৫ সেন্টিমিটারের দূরত্বেও কার্ড রাখলে পেমেন্ট হয়ে যাবে । এই কার্ডটি কোনও মেশিনে সোয়াইপ করতে হবে না । না তো কোনও পিন বা ওটিপি দিতে হবে না । কনট্যাক্টলেস পেমেন্টের জন্য অধিকতম সীমা ২০০০ টাকা রাখা হয়েছে । একদিনে ৫টির বেশী কনট্যাক্টলেস লেনদেন করা যাবে না । এর থেকে বেশী অঙ্কের লেনদেন করলে ওটিপি বা পিন দিতে হবে ।

পাশাপাশি, ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) লেনদেনকে আগের চেয়ে নিরাপদ করার জন্য ডেবিট এবং ক্রেডিট কার্ডে বেশ কিছু সীমাবদ্ধতা চালু করেছে। এবার থেকে ডেবিট এবং ক্রেডিট কার্ড কেবল  এটিএম এবং পয়েন্ট অফ সেল (পস) এই ব্যাবহার করা যাবে।

08de061a b728 4e3a 8cd6 8024b1f5f416

একই সাথে রয়েছে বেশ কিছু নির্দেশ, 

  • যদি বিদেশে কার্ডটি ব্যবহার করতে চান বা কার্ডের মাধ্যমে কোনও আন্তর্জাতিক লেন-দেন করতে চান তবে ব্যাংক থেকে আলাদা অনুমতি নিতে হবে।
  • এবার থেকে স্বয়ংক্রিয়ভাবে আর অনলাইন লেনদেনের সুবিধা পাওয়া যাবে না, ব্যাংক থেকে আলাদা অনুমতি নিতে হবে।
  • যোগাযোগবিহীন লেনদেনের ক্ষেত্রেও ব্যাংক থেকে আলাদা অনুমতি নিতে হবে।

যারা এই মুহুর্তে পুরানো কার্ড ব্যাবহার করছেন ব্যাংক তাদের সাথে যোগাযোগ করবে এবং তারা এই পরিষেবাটি চালিয়ে যেতে চান কিনা। এবং নতুন গ্রাহকদের ক্ষেত্রে প্রাথমিকভাবে এই পরিষেবাটি তাদের কার্ডে সক্রিয় থাকবে না। এই পরিষেবা ব্যাবহার করতে গেলে তাদের আবেদন করতে হবে।

সম্পর্কিত খবর