করোনা সাথে লড়তে প্রস্তুত বায়ুসেনা, তৈরি করল কোয়ারেন্ট সেন্টার

বাংলাহান্ট ডেস্কঃ বিশ্ব জুড়ে ত্রাস সৃষ্টিকারী করোনা ভাইরাসের (COVID-19) বিরুদ্ধে মোকাবিলা কররা জন্য বর্তমানে ভারতীয় বায়ুসেনারাও (Air force) মাঠে নেমে পড়েছে। এই জন্য ভারতীয় বায়ুসেনা সমগ্র বিশ্বে নুডল এয়ারফোর্স বেসে ৩০০ বেড বিশিষ্ট এক কোয়ারেন্টাইন সেন্টারের ব্যবস্থা করে দিয়েছে। এর পাশাপাশি তাঁরা তাঁদের ব্যাঙ্গালুরু কমান্ড হসপিটালকে করোনা চিকিৎসা কেন্দ্র হিসাবে ব্যবস্থা করে দিয়েছে।

740982 air force day 2018bb yadavdna

ভারতীয় বায়ুসেনারা এই প্রসঙ্গে বলেন, তাঁদের বিমানে এই পরিস্থিতিতে চিকিৎসক এবং চিকিৎসা বিষয়ক জিনিস পৌঁছে দিচ্ছে। এবং সেখান থেকে করোনা পরীক্ষার জন্য মানুষের রক্তের নমুনা নিয়ে চণ্ডীগড় এবং দিল্লী পৌঁছে দিচ্ছে। ভারতীয় বায়ুসেনারাও করোনা ভাইরাসের বিরুদ্ধে মোকাবিলা করার জন্য বিভিন্ন জায়গায় তাঁদের সেনাদের দিয়ে আলাদা আলাদা করে কেন্দ্র বানিয়েছে। সংক্রমণে অধিক প্রভাবিত এলাকা থেকে মানুষজনদের নিয়ে চিকিৎসার জন্য পৌঁছে দিচ্ছে তাঁরা।

ভারতীয় সেনারা করোনা ভাইরাসের জন্য বিভিন্ন হাসপাতালে তাঁদের চিকিৎসা কর্মীদের আলাদা করে প্রশিক্ষণ দিচ্ছে। করোনা ভাইরাসের ক্রম বর্ধমান বৃদ্ধি রুখতে ভারতীয় সেনারা উঠে পড়ে লেগেছে। দেশে করোনা ভাইরাসের বৃদ্ধি আটকাতে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও সেনাদের এক সমিক্ষা তৈরি করেন। রাজনাথ সিং সিনিয়ার জেনারেল এবং তিনজন সেনা প্রধানদের সঙ্গে এক বৈঠক করেন। করোনা ভাইরাসের বিরুদ্ধে আর কি প্রতিরক্ষা মূলক ব্যবস্থা নেওয়া যায়, তাঁর আলোচনা করেন।

203823bd a7a7 4e8f ab21 870528b4166a

ভারত সরকার লকডাউনের মাধ্যমে দেশে করোনা পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছেন। যাতে করে মানুষ এঁকে অপরের সংস্পর্শে না আসতে পারে এবং এই রোগের বিস্তার যাতে অনেক কম হয়। শুধুমাত্র অত্যাবশ্যকীয় পণ্যের প্রয়োজনে এখন মানুষ ঘরের বাইরে বেরোচ্ছে। মানুষকে গৃহবন্দি থাকার নির্দেহস দেওয়া হয়েছে সরকারি পক্ষ থেকে। লকডাউন অবস্থা বাড়িয়ে করা হয়েছে ১৪ ই এপ্রিল। এই অবস্থায় ভারতের প্রশংসা করেছে WHO।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর