লকডাউনে কীভাবে সময় কাটাবেন বাচ্চাদের সঙ্গে, জেনে নিন কয়েকটি টিপস

বাংলাহান্ট ডেস্ক: করোনার সঙ্গে মোকাবিলায় সারা দেশ জুড়েই এখন চলছে লকডাউন। ভাইরাসের সংক্রমণ এড়াতে এছাড়া আর কোনও উপায়ই নেই বলে জানিয়েছেন চিকিংসকরা। কিন্তু ঘরে একটানা বসে থেকে অনেকেই বিরক্তির শিকার হচ্ছেন। বিশেষত বাচ্চারা অধৈর্য্য হয়ে পড়ছে। তাই লকডাউনেও কীভাবে বাড়ির মধ‍্যেই মন বসানো যায় বাচ্চাদের সেই নিয়ে রইল কিছু টিপস-
মজাদার ব্রেকফাস্ট- দিনের শুরুটা হোক সুস্বাদু অথচ স্বাস্থ‍্যকর প্রাতরাশ দিয়ে। সকালেই যদি মজাদার কিছু খাবার পাতে পাওয়া যায় তাহলে সারাদিনই বাচ্চাদের মন থাকবে ফুরফুরে।
নিয়ম মেনে পড়তে বসা- লকডাউনে স্কুল বন্ধ। কিন্তু এই সময় পড়তে বসার অভ‍্যাসটা না থাকলে পড়াও ভুলে যাওয়া অসম্ভব নয়। তাই নিয়ম করে সকাল ও সন্ধ‍্যায় পড়তে বসাটা খুব জরুরি।
বিনোদন- এই সময় যেহেতু বাইরে খেলতে যাওয়া একেবারেই সম্ভব নয় তাই বাড়িতেই ব‍্যবস্থা করুন নানা ইনডোর গেমসের। তালিকায় থাকতে পারে লুডো বা সাপসিঁড়ির মতো খেলা বা শব্দছক কিংবা সুডোকুও খেলতে পারেন বাচ্চাদের সঙ্গে। এতে খেলার পাশাপাশি বুদ্ধিতেও শান দেওয়া যাবে। খেলতে খেলতেই পড়িয়েও দিতে পারেন বাচ্চাকে। সঙ্গে টিভি দেখার জন‍্য সময় বেঁধে দিন। এই সময় বাচ্চাদের উপযোগী নানা ছবি, অনুষ্ঠান দেখানো হয় টিভিতে। সেইসব দেখতে দিন বাচ্চাকে।

family time
শরীরচর্চা- এই ফাঁকে বাচ্চাকে দিন শরীরচর্চা করার জ্ঞান। সকালে ও বিকেলে বাড়ির ছাদে বা ব‍্যালকনিতে হালকা ফ্রিহ‍্যান্ড বা স্কিপিং করাই যায়। এতে বাড়িতে বসে থাকলেও ফিট থাকবে বাচ্চার শরীর।
কাজে সাহায‍্য- নিজের ছোটখাট কাজে সাহায‍্য করতে বলুন বাচ্চাকে, তবে অবশ‍্যই সাবধানতা অবলম্বন করে। এতে ওরাও খুশি হবে আর সময়ও কাটবে।

download 2 2
করোনা সম্পর্কে সচেতনতা- করোনা ভাইরাস সম্পর্কে যতটা সম্ভব সচেতন করার চেষ্টা করুন বাচ্চাকে। ঘরবন্দি থাকার উপকারিতা, বারবার হাত ধোওয়ার প্রয়োজন শেখান।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর