গরমকালে ঠান্ডা জল খেয়ে শরীরের কি কি ক্ষতি করছেন জানুন

গরমে আড়াই থেকে তিনলিটার জল খাওয়া দরকার। কারণ গরমে আমাদের দেহে জলের চাহিদা খুব বেড়ে যায়। শারীরিক পরিশ্রম বেশি করে, জিম করে, খেলাধুলো করে, তাঁরা একটু বেশিই জল খেলে ভালো হয়। আর যদি কারো কিডনিতে পাথর থাকে তার ক্ষেত্রে বেশি জল খাওয়া দরকার। শীতকালে জল কম খেলে পায়ে টান ধরে, দেহে জলের পরিমান কমে যায় , ত্বক রুক্ষ হয়ে যায়।

সেদিকে নজর রেখে জল খেতে হবে। তবে গরমে কতটা জল খেতে হবে তা আগেই বলা ভালো আট থেকে প্রায় নয় গ্লাস। সকালে খালি পেতে জল খাওয়া দরকার । কিন্তু ঠান্ডা জল না গরম জল কোনটা শরীরের পক্ষে উপকারি সেটা একবার ভাবা দরকার ।

Woman Lady Girl Drinking a Cup of Water SWNS

অনেকেই ঠান্ডা জল খেয়ে থাকেন । গরম কালে জল গরম হয়ে জায় বলে ফ্রিজের জল খান কিন্তু তাতে নানা রকম ক্ষতি হতে পারে। গরম কালে বাইরে থেকে এসে ঠান্ডা জল খেলে চট করে ঠান্ডা গরম লেগে গিয়ে জ্বর, সর্দি হতে পারে। আর গলায় ব্যথা শরীর ম্যাজ ম্যাজ হতে পারে।

ফ্রিজের জল খাওয়ার পরে খাদ্যে উপস্থিত চর্বি কঠিন আকার ধারণ করে আর তাতে মেদ জমতে পারে । ঠান্ডা জল রক্তনালীকে সংকুচিত করে দেয়, এটি হজম প্রক্রিয়াকে ধীর করে দেয় তাতে আমাদের অনেক ক্ষতি হয় । ঠান্ডা জল নিয়মিত পান করলে শরীর কম পুষ্টি পায় । এতে শরীরের অনেক ক্ষতি হয় ।

সম্পর্কিত খবর