চীনের সি ফুড মার্কেট ব্যান করার দাবি উঠেছে পুরো বিশ্বে, এখান থেকেই ছড়িয়ে পড়ে বেশিরভাগ ভাইরাস

বাংলাহান্ট ডেস্কঃ সমগ্র বিশ্ব এখন করোনা (COVID-19) ভয়ে আতঙ্কিত। সব দেশই নিজেদের মতো করে করোনা মোকাবিলা চালিয়ে যাচ্ছে। কিন্তু এই পরিস্থিতিতে চীন (Chaina) এখনও বিন্দুমাত্র লজ্জিত বোধ করছে না। চীনের যে বাজার থেকে করোনা ভাইরাসের সূচনা হয়েছিল, চীন সেই বাজারকে পুনরায় খুলে দিয়েছে নাগরিকদের জন্য। কিন্তু এখন বিশ্ব চাইছে চীনের এই বাজার সম্পূর্ণ বন্ধ করে দিতে হবে।

chaina 2222

একদিকে যখন সমগ্র বিশ্বে মারণরোগ করোনা ভাইরাসের ফলে হাজার হাজার মানুষের মৃত্যু ঘটছে, অন্যদিকে চীনের উহানের সিফুড মার্কেটে (Seafood Market) বাদুড়, বিড়াল এবং কুকুরের মাংসের বিক্রি পুনরায় চালু হয়ে গেছে। গিরগিটি, সাপ, কুকুরের মাংস এবং জ্যান্ত অক্টোপাসসহ আরও অনেক সামুদ্রিক জীব এবং জীবজন্তুর মাংস আবার আগের মতো করে বিক্রি হতে শুরু করেছে চীনের বাজারে। চীনের এই মার্কেট থেকেই প্রতিদিন জন্ম নিচ্ছে বিভিন্ন ধরনের ভাইরাস।

১২ ই জানুয়ারী বলা হয়েছিল উহানের এই সি ফুড মার্কেট থেকেই মহামারি করোনা ভাইরাসের যোগ সূত্র রয়েছে। সমগ্র বিশ্ব এই মার্কেটকে ভয় পায়। তাঁর কারণ মনে করা হয় এই বাজারে বিক্রি হওয়া বাঁদুড়ের মাংস (Buckwheat) থেকেই করোনা ভাইরাসের জন্ম হয়েছে। এরই মধ্যে আবার চীন দাবী করছে, চীনের এখন মহামারির দিন শেষ হয়ে গেছে, এখন আর ভয়ের কোন কারণ নেই। এখন এটা অন্য দেশের সমস্যা।

chaina 5555555555555

করোনা ভাইরাসের জেরে বিশ্ব এখন স্তব্ধ। লকডাউন চলছে বিশ্বের বিভিন্ন দেশে। কিন্তু এই পরিস্থিতিতেও চীনের উহানের সি ফিড মার্কেটে জীবজন্তুর মাংস বিক্রি আগের মতই রমরমিয়ে চলছে। শোনা যাচ্ছে, ওই বাজারে সুরক্ষা কর্মী নিযুক্ত করা হয়েছে, যাতে কেউ সেই বাজারের ছবি না তুলতে পারে। চীনের মানুষজন বহুকাল ধরেই বন্য জীবজন্তু খেয়ে থাকে। সেই কারণে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বন্য জীবজন্তু চীনে রপ্তানি হয়ে এসেছে। এই পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশ চীনের এবং চীনের এই বাজারের বিরুদ্ধে সোচ্চার হচ্ছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর