করোনার মহামারির মধ্যে তিন দিক থেকে বিপদে পড়েছে পাকিস্তান, চীনও করছে না সাহায্য

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (COVID-19) পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ পাকিস্তানের (Pakistan) সামনে এখন সমস্যার পর সমস্যা এসে দাঁড়িয়েছে। প্রথম থেকেই আর্থিক দিক থেকে দুর্বল থাকা পাকিস্তান এখন রোগের কবলে পড়েছে। বর্তমানে পাকিস্তানের অর্থের প্রয়োজন। কিন্তু এই মুহুর্তে তাঁদের অর্থ ভান্ডার এখন খালি। অর্থ সংকটের মধ্যে থাকা পাকিস্তানকে ৬ আরব ডলার দেওয়ার কথা বলেও দেয় নি IMF।

Pakistan Prime Minister Imran Khan

   

 

IMF কারিগরি বোর্ড গতবছর জুলাই মাসে পাকিস্তানকে তিন বছরে ৬ আরব ডলার কর দেওয়ার কথা ছিল। তাঁর বদলে পাকিস্তানকে কিছু শক্ত নিয়মকে সহজ করার কথা ছিল। তখন পাক প্রধানমন্ত্রী ইমরান খান চুক্তিতে আসার পর একটি বেলাউট প্যাকেজের জন্য ২০১৮ এর আগস্ট মাসে IMF এর সঙ্গে যোগাযোগ করেছিল। কিন্তু তখন আর্থিক সংকটের মধ্যে থাকা পাকিস্তানকে চীন, সৌদি আরবের থেকে ধার নিয়ে শোধ করতে হয়েছিল।

বর্তমানে IMF আর্থিক সাহায্যের দ্বিতীয় সমীক্ষাকেও স্থগিত রেখেছে। অন্যদিকে ২১-২৬ জুন চীনের বেজিং-এ FATF -এর বৈঠক হবে। যেখানে আতঙ্কবাদীদের সাহায্য করার বিষয় নিয়ে পাকিস্তানের বিষয়ে আলোচনা করা হবে। এই বৈঠকে বিশ্বের সমগ্র দেশ পাকিস্তানের উপর নজর রাখবে। এই বৈঠকেই পাকিস্তানের বিষয়ে মীমাংসা করা হবে, যে পাকিস্তানকে ‘গ্রে লিস্টে’ রাখা হবে, নাকি মুক্ত করা হবে। এই বছর ফেব্রুয়ারীতে প্যারিসে আয়োজিত FATF- এর বৈঠকে পাকিস্তানের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

fatf

FATF পাকিস্তানকে ‘ধূসর তালিকায়’ রাখার সিদ্ধান্ত নিয়েছিল। এর জন্য আতঙ্কবাদীদের অর্থ সাহায্য করার জন্য পাকিস্তানকে ধিক্কার শুনতে হয়েছিল। তবে এবার চীনে আয়জিত বৈঠকে আতঙ্কবাদের বিরুদ্ধে পাকিস্তান কি ব্যবস্থা নিয়েছে সেই নিয়ে আলোচনা করা হবে। FATF পাকিস্তানকে ৪ মাসের সময় দিয়েছিল। যদি এর মধ্যে পাকিস্তান আতঙ্কবাদী কার্যকলাপ না থামায়, তাহলে তাঁদের কালো তালিকাভুক্ত করা হবে। অপরদিকে চীনের যেসমস্ত প্রোজেক্ট পাকিস্তানে চলছিল, তাও এখন বন্ধ রেখেছে চীন। যার ফলে সব দিক থেকে এখন পাকিস্তান সমস্যায় পড়েছে।

 

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর