কিছু কিছু রাজ্যে হতে পারে বৃষ্টি, জেনেনিন কি আপডেট দিল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ সকাল থেকে সূর্যের রোদের ছটা দেখা গেলেও কিন্তু বেলা বাড়ার সাথে সাথে এই রোদ আবছা হতে শুরু করবে। আজ কমবে একটু তাপমাত্রাও। গতকালের তুলনায় আজ সর্বোচ্চ তাপমাত্রা কমবে ১ ডিগ্রি সেলসিয়াস। আবার দেশে নতুন পশ্চিমা বায়ু ঢুকেছে।

যার ফলে এই সপ্তাহে পশ্চিম হিমালয় অঞ্চল জুড়ে ঝড় ও তুষারপাত হবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর (Weather office)। ঝাড়খন্ড হয়ে এই পশ্চিমা বায়ু দক্ষিণের দিকে ঘুরে যেতে পারে। এই পশ্চিমা বায়ুর প্রভাবেই দক্ষিণ ভারতে বজ্র পাত সহ বিচ্ছিন্ন বৃষ্টি (rain) হতে পারে এই সপ্তাহে। এর পাশাপাশি রাজ্যের দক্ষিণ দিকে অর্থাৎ বর্ধমান, হুগলিতেও আংশিক বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

flowerlover 1398098279 1 alone sick girl

গতকাল শহর কলকাতার (Kolkata) তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৮ ডিগ্রির আশেপাশে এবং সর্বোনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে আজ তাপমাত্রা কিছুটা হ্রাস পাবে। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। বেলা বাড়ার সাথে সাথে রোদের তেজ কমতে শুরু করবে। রোদ ঝলমলে দিন পেরিয়ে, আবছা রোদ দেখা দেবে। বিকালের দিকে সামান্য ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Let our voices be heard 8

তবে আবহাওয়া বিদরা কিন্তু আগে জানিয়েছিলেন যে, এবছর তাপমাত্রা ব্যাপকহারে বৃদ্ধি পাবে। বেশকিছু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে বাড়তে পারে, তো আবার কোথাও কোথাও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির থেকেও বেশি বাড়তে পারে। তবে অতিরক্ত গরম না পড়ার সম্ভাবনাই বেশি। গরম বাড়লেও তাপমাত্রার পরিবর্তন কিন্তু থাকবেই। তাপমাত্রা কখনো বাড়বে, আবার কখনো কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে। এবার থেকে গরম অনুভব করতে শুরু করবে কলকাতাবাসী।

u20390 575690 939588

কিন্তু এরই মধ্যে আবার এই সপ্তাহে আবহাওয়ার গতি পরিবর্তনের কারণে পর্যন্ত উত্তর-পূর্ব ভারতে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছে। অরুণাচল প্রদেশ এবং সিকিমের উপর বিচ্ছিন্ন তুষারপাত হতে পারে। আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিসগড়, তামিলনাড়ু এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জগুলিতে বিচ্ছিন্ন বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দপ্তর সূত্রে ।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর