পুরো বিশ্বের জন্য ভারত এখন দেবদূতঃ ভারতের কাছে ওষুধ চাইল UAE

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (COVID-19) সংকটের মধ্যে এবার সংযুক্ত আরব আমিরাত (UAE) সাহায্য চাইল ভারতের (India) থেকে। আমেরিকা, ইজরায়েল, ব্রাজিলের পর এবার ভারতের কাছে হাইড্রক্সি ক্লোরোকুইন চাইল UAE। সমগ্র বিশ্বে করোনা ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বেশ কয়েকটি দেশ এই ভাইরাসের কারণে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। সুপার পাওয়ার আমেরিকা, ইতালি, স্পেন, ফ্রান্স সব দেশই হার স্বীকার করেছ এই মারণ ভাইরাসের কাছে। বিশ্বব্যাপী বিজ্ঞানীরা প্রতিনিয়তই চেষ্টা চালিয়ে যাচ্ছে এই ভাইরাসের হাত থেকে মুক্তি পাওয়ার উপায় খুঁজতে। কিন্তু এখনও বেশ কিছুটা সময় লাগবে এই ভাইরাসের সঠিক ওষুধ তৈরি করতে। আর তারই মধ্যে হাইড্রক্সি ক্লোরোকুইন সাময়িক ভাবে এই রোগের ক্ষেত্রে উপশমের কাজ করছে। তাই এই ওষুধের চাহিদা এখন বিশবব্যাপী।

2018 11 22 22.23.24 1520x1024 1

ভারতে যেহেতু বেশি পরিমাণে হাইড্রক্সি ক্লোরোকুইন উৎপন্ন হয়, তাই ভারতের কাছে অনেক দেশই এই ওষুধের জন্য সাহায্যের আর্জি জানিয়েছে। প্রথমে এই ওষুধের রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করলেও, পড়ে সেই নিষেধাজ্ঞা তুলে  নিয়ে বিভিন্ন দেশকে তাঁদের প্রয়োজনীয় মত ওষুধপথ্য দিয়ে সাহায্য করছে ভারত। তাই এবার ভারতের কাছে হাইড্রক্সি ক্লোরোকুইনের সাহায্য চাইল UAE।

hydroxy chloroquine 200 500x500 1

মারণ রোগ করোনা ভাইরাস UAE তে ব্যাপকভাবে বিস্তার লাভ করেছে। সেখাণে কাজকর্ম সবই বন্ধ রাখা হয়েছে। সংক্রমণের সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে গেছে এবং মৃতের সংখ্যা ৩৩ জন। এই সংকটের পরিস্থিতিতে তাই UAE সরকার ভারতের কাছে হাইড্রক্সি ক্লোরোকুইনের সাহায্য চায়। সেখানে উপস্থিত ভারতীয় রাজদূত পবন কাপুর মিডিয়ার সামনে তাঁদের এই চাহিদার কথা প্রকাশ করেন। দিল্লীতে এই বিষয়ে আলোচনা করে খুব দ্রুতই কোন সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে ভারত।

His Highness Sheikh Mohammed Bin Zayed Al Nahyan at Hyderabad House in New Delhi on February 11 2016

ভারতীয় রাজদূত পবন কাপুর জানান, ‘UAE- তে অবস্থিত ভারতীয় নাগরিকদের দেখভাল করা হচ্ছে। তাঁদের সবরকম সাহায্য করা হচ্ছে। যান চলাচল শুরু হলেও তাঁদের ভারতে পাঠানোর ব্যবস্থাও করা হবে’। এখনও অবধি ভারত ১৩ টি দেশকে এই হাইড্রক্সি ক্লোরোকুইন পাঠিয়েছে, যা করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির উপর কিছুটা হলেও কাজ করছে। কিছুটা হলেও সংক্রমিত ব্যক্তি সুস্থ হচ্ছে। তাবে ভারত নিজের দেশের নাগরিকদের সুরক্ষার পাশাপাশি অন্যান্য দেশের নাগরিকদের সুরক্ষা দেওয়ার জন্য এই ওষুধ পাঠাবে বলেও আশ্বাস দিয়েছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর