করোনার বিরুদ্ধে লড়াইয়ে DRDO এর বিজ্ঞানীরা তৈরি করলেন দুটি বিশেষ যন্ত্র

বাংলাহান্ট ডেস্কঃ প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) কোভিড -১৯ এর সাথে লড়াইয়ের জন্য প্রতিনিয়ত কিছু না কিছু বানিয়ে চিকিৎসকসহ গোটা ভারতবাসীকে সাহায্য করছে। এবার ডিআরডিও দুটি নতুন পণ্য চালু করেছে যা করোনা ভাইরাসের দরুণ মহামারী চলাকালীন জনসাধারণের সচেতনতা আরও বাড়িয়ে তুলবে।

drdo 333

সেন্টার ফর ফায়ার এক্সপ্লোসিভ অ্যান্ড এনফোর্সমেন্ট সেফটি , দিল্লির এইচপিও ১ এর মাধ্যমে আগুন নিভানোর জন্য ধোঁয়া প্রযুক্তিতে দক্ষতার সাহায্যে একটি স্বয়ংক্রিয় ধুয়া ভিত্তিক স্যানিটাইজার ইউনিট তৈরি করেছে। এটি একটি স্পর্শ ছাড়াই স্যানিটাইজার ডিস্পেন্সার যা, বাড়ি অথবা অফিসে প্রবেশের সময় হাত স্যানিটাইজেশনের জন্য ব্যবহার করা হবে। এখানে নিজে থেকেই হাতে অ্যালকোহল ভিত্তিক স্যানেটাইজার স্প্রে হয়ে হাত পরিস্কার হয়ে যাবে। এই ইউনিটটি কোন স্পর্শ ছাড়াই প্রক্রিয়ার মাধ্যমে চালনা করা হয়। যার সাহায্যে মাত্র ১২ সেকেন্ড সময়ের মধ্যে ৫-৬ ml স্যানেটাইজার ব্যবহার করে হাত পরিস্কার করা যাবে। এটি যেকোনো জায়গায় খুব সহজেই বসানো যাবে। এই সিস্টেমের সংকেত হিসাবে এলইডি আলো নির্গত হবে।

corona virus getty

ইউনিটটি মেসার্সের সহায়তায় নয়েডের রায়ট ল্যাবস প্রাইভেট লিমিটেড এবং ডিআরডিও ভবনে একটি ইউনিট স্থাপন করা হয়েছে। এছাড়াও হাসপাতাল, মল, অফিস ভবন, আবাসিক ভবন, বিমানবন্দর, মেট্রো স্টেশন, রেলস্টেশন, বাস স্টেশন এবং গুরুত্বপূর্ণ স্থান গুলতে প্রবেশ ও প্রস্থানের জন্য হাত স্যানিটাইজেশনের জন্য ব্যবহার করা যেতে পারে। বিচ্ছিন্নতা এবং পৃথকীকরণ কেন্দ্রগুলির প্রবেশ এবং প্রস্থানকালেও এই পণ্যটি খুব কার্যকর হবে বলে আশা করা যায়।

দ্বিতীয়টি হল UV স্যানিটাইজেশন বাক্স। DIPAS এবং দিল্লির INMAS থেকে এই স্যানিটাইজেশন বাক্স প্রস্তুত করা হয়েছে। কোভিড -19-এ জিনগত উপাদানগুলি ধ্বংস করতে এটি বিশেষ ভাবে ব্যবহার করা হয়। বিকিরণ কাঠামোটি RNA-কে হ্রাস করে যা ভাইরাল কণাগুলির ক্ষমতা বৃদ্ধিতে বাঁধা দেয়। ইউভি-সি দ্রুত জীবাণুগুলিকে মেরে ফেলে। UV লাইট মোতায়েন করে আইটেমগুলির স্যানিটাইজেশন জীবাণুমুক্তকরণের জন্য ব্যবহৃত রাসায়নিকগুলির ক্ষতিকারক প্রভাবগুলি রোধ করে।

drdo 222

এটি পরিবেশ বান্ধব এবং স্পর্শ ছাড়াই কার্যকর স্যানিটাইজেশন সিস্টেম রয়েছে। মোবাইল ফোন, ট্যাবলেট, মানিব্যাগ, মুদ্রা, অফিস ফাইল কভার ইত্যাদি জীবাণুমুক্ত করার জন্য এই UV স্যানিটাইজেশন বাস্ক ব্যবহার করা যেতেপারে। এই পদ্ধতির ব্যবহার বাড়ি কিংবা অফিসেও ব্যবহার করা যেতে পারে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর