ল্যাবে তৈরি হয়নি ভাইরাসঃ আবারও চীনের পাশে দাঁড়াল WHO

বাংলাহান্ট ডেস্কঃ চীনের করোনা ভাইরাস (COVID-19) কোন ল্যাবে তৈরি হয়নি, সাফ জানিয়ে দিল WHO। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) বহুবার এই মারণ ভাইরাস সৃষ্টির জন্য চীনের সরকারকে দোষারোপ করেছেন। তিনি দাবী করেছিলেন, চীনের কোন ল্যাবে বৈজ্ঞানিক প্রক্রিয়ায় তৈরি হয়েছিল এই ভাইরাস। কিন্তু WHO জানাল এই ভাইরাস সৃষ্টি নয়, প্রাণীর শরীরেই সৃষ্টি হয়েছে।

corona virus getty

   

মারণ রোগ করোনা ভাইরাসের কারণে সমগ্র বিশ্বে কয়েক লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন এবং প্রাণ হারিয়েছেন বহু মানুষ। এই রোগের ফলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমেরিকা। সেই কারণে মার্কিন রাষ্ট্রপতি বারাবার বিভিন্ন ক্ষেত্রে চীনকে এই ভাইরাসের জন্য দোষারোপ করেছেন। তিনি দাবী করেছিলেন, এই চিনি ভাইরাস চীনের কোন গবেষণাগার দ্বারা সৃষ্ট। কিন্তু তাঁর কথা মিথ্যে প্রমাণ করে দিল WHO।

চীনের পাশে আবারও দাঁড়াল WHO। প্রমাণ করে দিল এই মারণ ভাইরাস চীন ইচ্ছা করে তৈরি করেনি। কোন প্রাণীর শরীরে এই ভাইরাস সৃষ্টি হয়েছে। মঙ্গলবার WHO-এর মুখপাত্র ফাদেলা চেইব জানালেন,”করোনা ভাইরাসের বিষয়ে সমস্তরকম তথ্য প্রমাণ করেছে যে, এই ভাইরাসটি কোনও পশুর শরীরেই তৈরি হয়েছে। এবং এই ভাইরাস কোনও গবেষণাগার থেকে তৈরি করা হয়নি। তবে নিশ্চিতভাবে বলা যায়, এই ভাইরাসটির কোনও পশু বা অন্য প্রাণী বাহক আছে। ধারণা করা যাচ্ছে বাদুড়ই এর প্রাকৃতিক বাহক। তবে এই ভাইরাস বাদুড়ের শরীর থেকে কিভাবে মানুষের শরীরে এসে পৌছাল, তা নিয়ে এখন গবেষণা চলছে”।

who 2222

শোনা যায় এই করোনা ভাইরাসটি উহান শহরের এক চিংড়িমাছ বিক্রেতা মহিলার শরীরে প্রথম পাওয়া গিয়েছিল। যার নাম ওয়েই গুইশিয়ান। এই ভাইরাসের উপসর্গ ২০১৯ সালের ১০ ডিসেম্বর মাসে প্রথম তাঁর শরীরে ধরা পড়ে। তবে কিভাবে এই মহিলার শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেছিল তা এখনও জানা যায়নি। তবে প্রাণীর থেকে কি করে এই ভাইরাস মানুষের শরীরে ছড়িয়ে পড়ল, তা নিয়ে এখন বিজ্ঞান মহল গবেষণা চালাচ্ছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর