মাত্র ২ টাকা মূল্য নিয়ে গরীবদের সেবা করতেন এক চিকিৎসক, হলেন করোনা রোগের শিকার

বাংলাহান্ট ডেস্কঃ সারা দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। যার কারণে করনুলে প্রান হারিয়েছে ৬০০ জনেরও বেশি লোক। অনেক চিকিৎসকও সংক্রমণের শিকার হয়েছেন। কর্নুলের ডাক্তার ইসমাইলের (Dr. Ismail)। মাত্র ২ টাকা মূল্য নিয়ে গরীবদের সেবা করতেন এক চিকিৎসা, হলেন করোনা রোগের শিকার।

Stanford University Offering CS472 Data science AI for COVID 19

ডাঃ ইসমাইল ১৪ ই এপ্রিল শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন। পরের দিন, তাঁর পরীক্ষায় দেখা গেছে যে তিনি করোনার সংক্রমণের শিকার ছিলেন। কর্মকর্তারা বলেছিলেন যে তিনি COVID-19 রেড-জোনে কাজ করছিলেন বলে অবশ্যই একটি COVID-19 রোগীর সংস্পর্শে এসেছেন। এক প্রতিবেদনে বলা হয়েছে, ৪৫ বছর ধরে ইসমাইলের পরিবারের সাথে জড়িত আবদুল রউফ বলেছেন- ‘তিনি কখনই অর্থের কথা ভাবেননি।  যত্ন নেননি নিজের শরীরেরও, রোগীদের কত টাকা দিয়েছিলেন তা কখনও দেখেননি। তাদের কাছ থেকে চিকিত্সা পরামর্শ নেওয়ার পরে, লোকেরা তাদের নিয়ন্ত্রণে যা ছিল তা দিতেন।

corona 1500x733 1

আবদুল বলেছিলেন, ‘আগে লোকেরা প্রায়শই তাকে মাত্র দুই টাকা দিত। কাজের শেষ দিনগুলিতে লোকেরা ১০ বা ২০ টাকা বা যা খুশি তা গ্রহণ হয়ে অনেকে দিতেন।

চিকিত্সক ইসমাইল হলেন শত শত লোকের জন্য বিশ্বস্ত পারিবারিক ডাক্তার, যারা সবসময় রোগীদের অগ্রাধিকার দিতেন। একই সাথে আবদুল বলেছিলেন- ‘আজকাল, অনেক বাণিজ্যিক বেসরকারী হাসপাতাল রোগীদের কাছ থেকে প্রচুর অর্থ আদায় করে, ইসমাইল যখন প্রয়োজন তখনই পরীক্ষা এবং ওষুধ লিখতেন। তবুও, যদি কোনও রোগী পরীক্ষা এবং চিকিত্সার পুরো ব্যয়টি দিতে না পারেন, তবে তিনি যা পারেন তা দিতে নির্দ্বিধায় ছিলেন।

corona 19

কর্নুল মেডিকেল কলেজ (কেএমসি) থেকে এমবিবিএস এবং এমডি শেষ করার পরে ডাঃ ইসমাইল প্রায় ২৫ বছর আগে ভিআরএস নেওয়ার আগে এবং নিজের ছোট নার্সিংহোম শুরু করার আগে অনুষদ সদস্য এবং সুপারিনটেনডেন্ট ছিলেন।

সম্পর্কিত খবর